- শুক্রবার ৩১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগদান করবেন প্রধানমন্ত্রী কিশিদা

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২২:০২, ২২ জুন ২০২৩

লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগদান করবেন প্রধানমন্ত্রী কিশিদা

ছবি:কিয়োদো নিউজ

জুলাই মাসে লিথুয়ানিয়ায় অনুষ্ঠিত ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগদান করবেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।আজ বৃহস্পতিবার জাপানের সরকারি সূত্র থেকে জানায় লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগদান করবেন প্রধানমন্ত্রী কিশিদা।সরকারি সূত্র থেকে জানায়,চীনের সামরিক কার্যকলাপের মধ্যে পশ্চিমা সংস্থা ন্যাটোর সাথে সহযোগিতা বাড়াচ্ছে জাপান।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন,যুক্তরাষ্ট্র-চীনের "গঠনমূলক ও স্থিতিশীল" সম্পর্ক গড়ে তোলা আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।এরআগে বেইজিংয়ের সাথে "গঠনমূলক ও স্থিতিশীল" সম্পর্ক গড়ে তোলার জন্য চীনের সাথে আলোচনা করার উপর জোর দিয়েছিলেন তিনি।

কিশিদা বলেন,চীন নীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা করবে জাপান।পাশাপাশি বেইজিংকে আন্তর্জাতিক নিয়ম ও শৃঙ্খলা পালনের জন্য উৎসাহিত করবে জাপান।

প্রধানমন্ত্রী আরও বলেন,লিথুয়ানিয়ায় ১১-১২ জুলাই ন্যাটো নেতাদের সঙ্গে সম্মেলনে যোগ দেবেন তিনি।এছাড়া বেলজিয়ামে ন্যাটো সদর দপ্তরও পরিদর্শন করবেন বলে জানান তিনি।

সরকারি সূত্র থেকে জানায়,লিথুয়ানিয়ায় শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী কিশিদা ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।এছাড়া টোকিওতে ২০২৪ সালে ন্যাটোর একটি যোগাযোগ অফিস খোলার পরিকল্পনা নিয়ে জেনস স্টলটেনবার্গের সাথে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

এছাড়া ন্যাটো শীর্ষ সম্মেলনের আলোচ্যসূচিতে থাকবে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির বিষয়।স্টলটেনবার্গের আমন্ত্রণে ন্যাটো সম্মেলনে অংশ নিতে চলেছেন জেলেনস্কি।এছাড়া ন্যাটোতে ইউক্রেনের সম্ভাব্য যোগদানের পাশাপাশি চীনকে মাথায় রেখে ইন্দো-প্যাসিফিক অঞ্চল এবং ইউরোপের মধ্যে নিরাপত্তা সহযোগিতা জোরদার করার গুরুত্বের উপর মতামত বিনিময় করতে প্রস্তুত জোটের নেতারা।

উল্লেখ্য,২০০৪ সালে ৩১-সদস্যের নিরাপত্তা জোটে যোগদানের পর এবারই প্রথমবারের মতো ন্যাটো শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ লিথুয়ানিয়া। 
 

আর সি