- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জি ২০ সম্মেলন : কে থাকছেন দিল্লীর কোন হোটেলে

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৩:০০, ৮ সেপ্টেম্বর ২০২৩

জি ২০ সম্মেলন : কে থাকছেন দিল্লীর কোন হোটেলে

ছবি: সংগৃহীত।

আর একদিন পরই অনুষ্ঠিত হতে যাচ্ছে জি২০ সম্মেলন। আগামী শনি এবং রবিবার ভারতের নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে বসবে জি২০ শীর্ষ সম্মেলনের আসর। গুরুত্বপূর্ণ এই শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে যাচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-সহ অন্য দেশের রাষ্ট্রনেতারাও। রাষ্ট্রনেতাদের সুরক্ষার কথা ভেবে তাই কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে দিল্লীকে। ঢেলে সাজানো হয়েছে প্রগতি ময়দান চত্বর। এ নিয়ে ভারতের নিরাপত্তাকর্মীরা আলাদাভাবে চোখ রাখছে বিভিন্ন দেশের নেতৃবৃন্দের বাসস্থানের দিকে।

জি২০ দেশগুলির পাশাপাশি অন্য বেশ কয়েকটি দেশের রাষ্ট্রনেতাদেরও অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে দিল্লিতে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ, মিশর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরশাহি। সেই দেশগুলির রাষ্ট্রনেতাদেরও থাকার ব্যবস্থা করা হয়েছে বিলাসবহুল হোটেলগুলিতে।

এক নজরে দেখে নেওয়া যাক, কোন বিলাসবহুল হোটেলে থাকবেন কোন দেশের রাষ্ট্রনেতা।

সংবাদমাধ্যম ‘নিউজ় ১৮’-এর প্রতিবেদন অনুযায়ী, আমেরিকার প্রসিডেন্ট বাইডেনের আপ্যায়নের ব্যবস্থা থাকছে আইটিসি মৌর্য শেরাটনে। ইডেন এবং তাঁর প্রতিনিধি দলের জন্য হোটেলের প্রায় ৪০০টি ঘর ভাড়া নেওয়া হয়েছে। বাইডেন থাকবেন ১৪ তলায়। ১৪ তলা থেকে নীচে আসার জন্য বিশেষ লিফ্‌টের ব্যবস্থা করা হয়েছে। যেখানে তিনি থাকবেন, সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হবে কেবল বিশেষ কয়েক জনকে। হোটেলের প্রতিটি তলায় বিশেষ কমান্ডোরা পাহারায় থাকবেন।  ছবি: সংগৃহীত।

দিল্লির তাজ প্যালেস ভাড়া নেওয়া হয়েছিল চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্য। তবে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র নিশ্চিত করেছেন যে, জিনপিং শীর্ষ সম্মেলনে যোগ দিতে দিল্লি আসছেন না। পরিবর্তে চিনের প্রতিনিধি হিসাবে সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী লি কিয়াং। তাই জিনপিংয়ের পরিবর্তে কিয়াং সেই বিলাসবহুল হোটেলে থাকবেন বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ছবি: সংগৃহীত।

ব্রাজিলের প্রতিনিধি দলেরও প্রসাদোপম তাজ প্যালেসে থাকার সম্ভাবনা রয়েছে। ছবি: সংগৃহীত।

দিল্লির কনট প্লেসের শাংরি-লা হোটেলে থাকতে পারেন ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনক। জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ-সহ সে দেশের বাকি প্রতিনিধি দলেরও নাকি থাকার কথা ওই হোটেলেই।  ছবি: সংগৃহীত।

প্রতিনিধি দলের সঙ্গে ফরাসি প্রেসিডেন্ট মাকরঁর থাকার কথা বিলাসবহুল ক্লারিজেস হোটেলে।  ছবি: সংগৃহীত।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইম্পেরিয়াল হোটেলে থাকতে পারেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ।  ছবি: সংগৃহীত।

ওবেরয় হোটেলে থাকার সম্ভাবনা রয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান-সহ সে দেশের অন্য প্রতিনিধিদের।  ছবি: সংগৃহীত।

ইটালির দু’টি প্রতিনিধি দলের আপ্যায়নের দায়িত্ব জেডব্লিউ ম্যারিয়ট এবং হায়াত রিজেন্সিকে দেওয়া হয়েছে।  ছবি: সংগৃহীত।

দিল্লির জনপথে থাকা লা মেরিডিয়ান হোটেলে থাকার কথা রয়েছে নেদারল্যান্ডস, নাইজেরিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের।  ছবি: সংগৃহীত।

কানাডা এবং জাপানের প্রতিনিধিদের থাকার কথা ললিত হোটেলে।  ছবি: সংগৃহীত।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গুরুগ্রামের ওবেরয় হোটেলে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দলের থাকার ব্যবস্থা করা হয়েছে।  ছবি: সংগৃহীত।

গুরুগ্রামের বিলাসবহুল লীলা হোটেলে থাকতে পারে সৌদি আরবের প্রতিনিধি দল।  ছবি: সংগৃহীত।

 

আরএএস