- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

অসম্মান তোমাকে অনেকেই করবে নারী,কিন্তু সম্মান রাখার দায়ভার একা তোমার

রত্না চৌধুরী

প্রকাশিত: ২১:৪১, ৬ ফেব্রুয়ারি ২০২২

অসম্মান তোমাকে অনেকেই করবে নারী,কিন্তু সম্মান রাখার দায়ভার একা তোমার

মানব সভ্যতা হয়তো এগিয়েছে ইতিমধ্যে বেশ খানিকটা।কিন্তু মানবী তথা নারীরা এখনও নয়।বিশ্বজুড়ে অনেক নারীর জন্মই এখনও যেনো আজন্মের পাপ।কি শিক্ষিত,কি অশিক্ষিত,কি কর্মজীবী,কি গৃহবধূরা,এমন কি প্রায় সবাই যেনো এ পাপের পাপী।শিক্ষিতা,চাকরি প্রার্থী মেয়েদের এ পাপভার যেনো আরও বেশী।তথাকথিত কিছু লোমচাঁছা কর্পোরেট অফিসে চাকরি প্রার্থী মেয়েদের এতদবিষয়ক বিড়ম্বনা গার্মেন্টসের মেয়েদের চাইতেও বেশী।কর্পোরেট অফিস বলে কথা!নিয়োগকর্তারা প্রায় সবাই ফেয়ার লুকিং জেন্টলম্যান!এদের মাঝেই লুকিয়ে থাকে ভেড়ার খোলশে অনেক নেকড়ে!নারী মাংসাশী পুরুষ!তবে যেহেতু তারা কর্পোরেট কালচারের ধ্বজাধারী,ইন্টারভিউর শুরুটা কিন্তু তাদের অমায়িক।প্রার্থিনীর একাডেমীক যোগ্যতার চাইতেও অধিক গুরুত্বপূর্ণ তাদের কাছে হাইট, ওয়েট,গেটআপে স্মার্টনেস।আপাত দৃষ্টিতে তাদের এ চাওয়া নির্দোষ, নির্ভেজাল।চাইতেই পারে যেকোনো কর্পোরেট হাউস নারীপুরুষ নির্বিশেষে এমন চৌকশ প্রার্থী।

কিন্তু তারপর অনেকের থলের বেড়াল একে একে বেরিয়ে আসতে শুরু করে নারী প্রার্থীদের ইনবক্সে তাদের রগরগে জিজ্ঞাসায়, ইশারার শীষে,কামনা'র বিষে। হাইট,ওয়েট,গেট আপ ছাড়িয়ে জিজ্ঞাসা তখন পৌঁছায় চেস্ট আর হিপের সাইজে।অতঃপর চূড়ান্ত নিয়োগের আগে আসে আউটডোর ডেটিং এর প্রপোজাল।কেউকেউ তখন মানেমানে কেটে পড়ে এসব এডাল্টারি প্রপোজাল এড়িয়ে।আবার কেউকেউ রেগেমেগে ফায়ার হয়ে মুখে ঝামা ঘষে আসে।তবে আফসোস,অনেকেই তাতে সায় দেয়।তখন আর তাদের হাইট,ওয়েট, গেট আপ,স্মার্টনেস,এমনকি একাডেমীক যোগ্যতাও বড় ব্যাপার বা বাঁধা হয়ে দাঁড়ায় না।এভাবেই অযোগ্যতার যূপকাষ্ঠে বলি হয় যোগ্যতার সব মাপকাঠি!

হায় নারী!পুরুষ মাত্রই বেশীরভাগ কুত্তার জাত।হাড্ডি দেখলেই চাটতে চায় লালসার লালা ঝরিয়ে!কিন্তু তোমরা কি করে করো নারীত্বের অবমাননা!এমন যারা করো, জানোনা তোমরা দু উরুর মধ্যিখানে রাজদণ্ড ঝোলানো পুরুষ রাজের ওয়ান টাইম ইউজের টিস্যু বৈ আর কিছু নও।হ্যাঁ,এর যে একদম ব্যতিক্রম নেই,তা হয়তো নয়।তবে ব্যতিক্রম তো আর উদাহরণ নয়।

আর সি

"এই বিভাগে প্রকাশিত মুক্তমতের সকল দায়ভার লেখক নিজেই। টোকিও বাংলা নিউজ কোনভাবেই এই বিভাগে লেখক কিংবা ‌লেখার বিষয়বস্তুর দায়ভার নিচ্ছে না।"