- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানের ৭ টি জনপ্রিয় খাবার

টোকিও বাংলা নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫০, ২৫ ফেব্রুয়ারি ২০২২

জাপানের ৭ টি জনপ্রিয় খাবার

ছবি:টেম্পুরা

জাপানের জাতীয় খাবার অত্যধিক নিখুঁত ও  স্বাস্থ্যকর খাবার।জাপানের সমস্ত ঐতিহ্যবাহী খাবারগুলি সুন্দরভাবে সজ্জিত করা হয়।জাপানিরা বলে "খাদ্য একজন ব্যক্তির মতো।ব্যক্তির মতো খাবারও একটি শালীন সমাজে নগ্ন অবস্থায় উপস্থিত হতে পারে না।"জাপানের ভৌগোলিক বৈশিষ্ট্য, সমুদ্র এবং মহাসাগর দ্বারা পরিবেষ্টিত কারণে, মাছ এবং সীফুড খাবার খুব জনপ্রিয়। অবশ্য জাপানিরা মাংস খায় তবে ইউরোপের তুলনায় অনেক কম। 

জাপানের শীর্ষ ৭ টি জাতীয় খাবারগুলি হল 

১। রামেন- দেশের সর্বত্র আদিবাসীদের দ্বারা তৈরি সবচেয়ে সাধারণ ডিশ রামেন।এ ডিশের মিশ্রণ খুব সহজ। রামেন রান্না করতে লাগে  মাংস,মাছ,ডিম, বিভিন্ন প্রকারের শস্য এবং গম নুডলস।রামেন রান্না করার সময় সুগন্ধি করার জন্য বিভিন্ন শাক-সব্জি বা শিকড় ব্যবহার করে।এটি খুব সুস্বাদু।

২। সুশি- জাপানের প্রধান জাতীয় খাবারের মধ্যে  সুশি একটি।  ডিশটি একটি ছোট বল বা রোল। রোল করা হয় যা বিভিন্ন ধরনের মাছ, শাকসবজি, ভাত, ডিম, শেত্তলা দিয়ে। সাথে সয়া সস ব্যবহৃত হয় খাওয়ার সময়।

ছবি: সুশি

৩। তাহান- চালের তৈরি জনপ্রিয় একটি খাবার তাহান। তাহান শুয়োরের মাংস, মুরগির, এবং সীফুড দিয়ে রান্না করা হয়।

৪।টেম্পুরা- টেম্পুরা সবজি বা সীফুড খাবার। এই  খাবারটির  মধ্যে ভাজা পিঁয়াজ ব্যবহার করে জাপানিরা। এই খাবারটি  তৈরি করা সহজ তাই, এটি প্রায়ই জাপানি মেনুতে পাওয়া যায়।টেম্পুরাতে চিংড়ি, বাঁশ, মরিচ বা পেঁয়াজ ব্যবহার করা হয়।

৫।ওনিগিরি - মাছ বা পাকা বরই সঙ্গে একটি বাটি চাল দিয়ে বানানো হয় ওনিগিরি।ওনিগিরিকে জাপানের ব্যবসায়ের খাদ্য হিসেবে উল্লেখ করা হয়।

ছবি:ওনিগিরি

৬। সুকিয়াকি - মাংস,সবজি, মাশরুম, পেঁয়াজ এবং একটি বিশেষ ধরনের নুডলস যোগ করে রান্না করা হয় সুকিয়াকি।সুকিয়াকি যে পাত্রে রান্না করা হয় সে পাত্রেই  পরিবেশন করা হয়।

৭। ফুগু- ১৯ শতকের  সময় থেকে জাপানী খাবারে ব্যবহৃত হয় ফুগু।ফুগু একটি বিপজ্জনক মাছ। ফুগু সব রেস্তোরাঁতে পাওয়া যায় না কারণ মাছটি খুব ব্যয়বহুল। রেস্তোরাঁতে ফুগু রাখতে একটি বিশেষ লাইসেন্স এবং অভিজ্ঞতা প্রয়োজন।ফুগু রান্না নিয়ম সঠিকভাবে অনুসরণ না করলে  ডিশটি মারাত্মক হতে পারে।ফুগু খুব বিষাক্ত একটি মাছ। 

ছবি:ফুগু মাছ

আর সি