- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানিদের জনপ্রিয় খাবার বাসাসি

টোকিও বাংলা নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫৬, ১১ জানুয়ারি ২০২২

জাপানিদের জনপ্রিয় খাবার বাসাসি

ছবি:বাসাসি

নিখুঁত স্থাপত্য শিল্প, উন্নত প্রযুক্তি এবং শক্তিশালী ঐতিহ্যের জন্য সুপরিচিত জাপান। জাপানি খাবারও আর সব দেশ ও তাদের কালচারের তুলনায় বেশ উদ্ভট।পৃথিবী জুড়ে বিভিন্ন সংস্কৃতির মানুষের মধ্যে খাবারের ধরন বিভিন্ন রকম হবে এটাই স্বাভাবিক। কিছু কিছু অঞ্চল বা সংস্কৃতির মানুষ যেমন বহুল মশলা সমৃদ্ধ খাবারে অভ্যস্ত আবার অন্যদিকে দেখা যায় কেউ কেউ আবার খাবারের ক্ষেত্রে খুব সাধারণ ও নমনীয় ব্যাপারই বেশি প্রাধান্য দেয়। এটা সত্যি যে পুরো পৃথিবীতে জাপানিরাই খাবারের ক্ষেত্রে খুব দুঃসাহসিক আইডিয়ার দাবিদার।

বাসাসি জাপানিদের মাঝে দারুণ জনপ্রিয়।তবে ঘোড়া প্রেমিদের এই খাবারটি থেকে দূরে থাকায় শ্রেয়।বাসাসি খাওয়ার প্রচলন নিয়ে বেশ গুজব আছে দেশটিতে। কবে থেকে যে বাসাসি খাওয়ার প্রচলন শুরু হলো তা এখনো জানা যায়নি।কেউ কেউ বলে বাসাসি প্রথম সামুরাইরা খায়। ১৮৭৭ সালে যুদ্ধাবস্থায় কাইয়োসুতে আটকা পড়েন তখন থেকে সামুরাইরা প্রথম ঘোড়ার কাঁচা মাংস খাওয়া শুরু করে। যুদ্ধরত সৈনিকেরা নিজেদের প্রাণ বাচাতে ঘোড়ার কাঁচা মাংস খাওয়া শুরু করেন।

বাসাসি সাধারণত ঠান্ডা অবস্থায় পরিবেশন করা হয়। এটি রসুন ও সয়া সসের সাথে খাওয়া হয়। জাপানিরা বাসাসি দিয়ে বাসাসি আইসক্রিম তৈরী করে। 

আর সি