- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানি সেকিহান (লাল ভাত)

টোকিও বাংলা নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৪, ১৭ নভেম্বর ২০২১

জাপানি সেকিহান (লাল ভাত)

ছবি:জাপানি সেকিহান (লাল ভাত)

জাপানিরা ঐতিহ্যগতভাবে জন্মদিন এবং বিয়ের মত উৎসবের সময় “সেকিহান” তৈরি করে থাকে। ১ হাজার বছর আগেও মানুষ সেকিহান খেত এমন রেকর্ড রয়েছে। কিন্তু এক শতাব্দী আগে উৎসবের পদ হিসেবে এর জনপ্রিয় ব্যবহার শুরু হয়। সেকিহানের আক্ষরিক অর্থ হল “লাল ভাত”। প্রাচীনকাল থেকে জাপানিরা লাল রঙকে মন্দ দূরে রাখার রঙ হিসেবে দেখে এসেছে। সারা জাপানে সেকিহান পরিবেশন করা হয়, তবে উপকরণগত এবং রন্ধন প্রক্রিয়ার দিক থেকে কিছু আঞ্চলিক পার্থক্যও চোখে পড়ে। হোক্কাইদোতে আযুকি শিমের বীচির পরিবর্তে আমানাত্তো বড় মিষ্টি লাল শিমের বীচি ব্যবহার করা হয়। কোনো কোনো অঞ্চলে শেষকৃত্যানুষ্ঠানেও সেকিহান পরিবেশন করা হয়ে থাকে।

উপকরণ(৪ জনের জন্য)

# ৩০০ গ্রাম মোচিগোমে আঁঠালো চাল
# ৪০ গ্রাম আযুকি শিমের বীচি
# ১/৪ চা-চামচ লবণ

গোমাশিও মশলার জন্য
# ১ টেবিল-চামচ কালো তিল
# ১/৪ চা-চামচ লবণ

প্রস্তুত প্রণালী
# প্রথমে, একটি ঝাঁঝরিতে আযুকি শিমের বীচি নিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে শিমের বীচি রেখে পানি ঢেলে সেগুলো ঢেকে দিন। পানি ফুটিয়ে গরম পানি ফেলে দিন।
# শিমের বীচি আবার পাত্রে রেখে ৬০০ মিলিলিটার পানি যোগ করুন এবং আবার মাঝারি আঁচে ফুটিয়ে নিন। পানি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১৮ থেকে ২০ মিনিট সেদ্ধ করুন। আঁচ একদম কমিয়ে রাখুন যেন শিমের বীচি দ্রুত রান্না হয়ে ভেঙ্গে না যায়।
# প্রায় ১৮ মিনিট পর ঢাকনা খুলে শিমের বীচি নরম হয়েছে কিনা একটি খেয়ে পরীক্ষা করে দেখুন। একদম মাঝখানে একটু শক্ত থাকতে চুলো বন্ধ করে দিন।
# একটি ঝাঁঝরি এবং একটি পাত্র ব্যবহার করে আযুকি শিমের বীচির পানি ঝরিয়ে ঝরা পানি রেখে দিন। শিমের বীচি প্লাস্টিকের র‍্যাপ বা কোনো ঢাকনা দিয়ে ঢেকে রাখুন যেন শুকিয়ে না যায়।

# ঝরানো পানির পাত্রটি একটি বড় ঠাণ্ডা পানির পাত্রে রেখে ঠাণ্ডা করুন। একটি হাতা দিয়ে এই পানি নেড়ে আবার পাত্রের মধ্যে ঢালুন যেন তা বেশি করে বায়ুর সংস্পর্শে আসতে পারে। এতে তরলের রঙ আরও উজ্জ্বল হবে।

# চাল একটি ঝাঁঝরিতে নিয়ে হালকা করে ধুয়ে নিন। তারপর প্রায় ১০ বার হাত দিয়ে ভাল করে কচলে দু'বার ধুয়ে নিন। এই চাল ঝাঁঝরিতে ১০ মিনিট রেখে পানি ঝরিয়ে নিন।

# ধরে রাখা ঝরানো পানির তাপমাত্রা ঘরের তাপমাত্রায় আসার পর একটি পাত্রে চাল নিয়ে তাতে ৩৩০ মিলিলিটার ঝরানো পানি দিন। আপনার কাছে ঝরানো পানি ৩৩০ মিলিলিটারের কম হলে পানি যোগ করে তা পূরণ করবেন।

# চাল পানি শুষে নেয়ার জন্য ৩০ থেকে ৪০ মিনিট রেখে দিন। লবণ যোগ করে নাড়ুন। এর উপর আযুকি শিমের বীচি যোগ করে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন।

# ফুটে উঠলে আঁচ কমিয়ে আরও ১২ মিনিট সেদ্ধ করুন। ১২ মিনিট পর চুলো বন্ধ করে দিন। ঢাকনা দিয়েই রাখুন এবং বাষ্পে ১০ মিনিট সেদ্ধ করুন।

 গোমাশিও তৈরি 
# একটি পাত্রে কালো তিল এবং লবণ নিয়ে অল্প আঁচে ভাজুন। প্রায় ১ মিনিট পর তিল সুগন্ধ ছড়াতে শুরু করলে গোমাশিও ঠাণ্ডা করতে তা একটি কাগজে ছড়িয়ে দিন।

# সেকিহান থেকে আযুকি শিমের বীচি আলাদা করে হাতা দিয়ে ভাত নাড়ুন। বড় একটি পাত্রে ভাত ছড়িয়ে উপরে শিমের বীচি রাখুন। হাতপাখা দিয়ে ঠাণ্ডা করুন। ভাত ও শিমের বীচি তলা থেকে উলটে দিয়ে আবার একবার বাতাস দিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলে পাত্রে বা বিশেষ জুউবাকো ল্যাকার্ড বক্সে তা ঢেলে পরিবেশন করুন। উপরে খানিকটা গোমাশিও ছড়িয়ে খেয়ে দেখুন।
 

আর সি