- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জলবায়ু শীর্ষ সম্মেলনের জন্য গ্লাসগোতে এসেছে তারকারা

মহি ইউ খান মামুন, গ্লাসগো থেকে

প্রকাশিত: ১৭:৫০, ৪ নভেম্বর ২০২১

জলবায়ু শীর্ষ সম্মেলনের জন্য গ্লাসগোতে এসেছে তারকারা

বিলগেটস, লিওনার্দো ডিক্যাপ্রিও, গ্রেটা থানবার্গ,  উইলিয়াম এবং কেট সহ বিখ্যাত মুখদের দেখা যাচ্ছে গ্লাসগোর জলবায়ু শীর্ষ সম্মেলনে। 

 

গ্লাসগোতে কপ ২৬ জলবায়ু শীর্ষ সম্মেলন চলছে। বিশ্ব নেতারা বন উজাড় এবং মিথেন নিঃসরণ কমানোর বিষয়ে বড় প্রতিশ্রুতিতে একমত হওয়ার পরে কিছুটা আশার আলো দেখা যাচ্ছে। 

 

পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞদের মতে, এই শতাব্দীর শেষ নাগাদ বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াস এর নিচে রাখার জন্য এ পর্যন্ত করা প্রতিশ্রুতিগুলি ইতিমধ্যেই আলোচনা চলছে। কিন্তু ২০১৫ সালের প্যারিস চুক্তির শর্তাবলী মেনে চলা এবং বিপর্যয় এড়ানোর জন্য আরও কিছু করা দরকার।

 

প্রায় ২ সপ্তাহের এই ইভেন্টের জন্য গ্লাসগোর স্থানীয়দের প্রচুর ত্যাগ স্বীকার করতে হয়েছে। সম্মেলনে শত শত প্রতিনিধি, কূটনীতিক, সংবাদ কর্মী এবং হাজার হাজার পরিবেশ কর্মী এই সংকট ও অস্তিত্বের হুমকি এড়াতে অর্থপূর্ণ পদক্ষেপের দাবিতে মিলিত হয়েছে গ্লাসগো তে।  

 

তারকারা পরিবেশের ভারসাম্য, জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলা এবং বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রনে বিশ্ব নেতাদের আহ্বান জানান। এই হুমকি এখনি মোকাবেলার প্রস্তুতি না নিলে বিশ্বকে ছড়া মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ার করেন।