- বুধবার ১৯ জুন ২০২৪

| আষাঢ় ৫ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানে অফিস খোলার পরিকল্পনা করছে ন্যাটো

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ৪ মে ২০২৩

জাপানে অফিস খোলার পরিকল্পনা করছে ন্যাটো

২০২৪ সালে জাপানে একটি লিয়াজোঁ অফিস খোলার পরিকল্পনা করছে ন্যাটো। জাপানি ও ন্যাটো কর্মকর্তাদের বরাত দিয়ে নিক্কেই এশিয়া বুধবার জানায় টোকিওতে এ অফিস খোলার মধ্য দিয়ে এশিয়ায় এ ধরনের প্রথম দপ্তর স্থাপন করতে যাচ্ছে প্রতিরক্ষা সংস্থাটি ।

জাপানি ও ন্যাটো কর্মকর্তারা জানায়,ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ন্যাটোর নিরাপত্তা অংশীদার অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে এ পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি চীন, রাশিয়া ও তার মিত্রদের পক্ষ থেকে ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়টিও রয়েছে পরিকল্পনায়।

এ পরিকল্পনার আওতায় সাইবার নিরাপত্তা, নেতিবাচক প্রচারণাসহ নানা হুমকি সৃষ্টিকারী প্রযুক্তি মোকাবিলা করা হবে।জাপান ও ন্যাটোর কর্মকর্তারা এ পরিকল্পনার কথা নিশ্চিত করেছেন।

ন্যাটোর মুখপাত্র ওনা লুঙ্গেস্কু বলেন,জাপানের সঙ্গে ন্যাটোর ঘনিষ্ঠ অংশীদারিত্ব রয়েছে যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।ব্যবহারিক সহযোগিতার মধ্যে সাইবার প্রতিরক্ষা, সামুদ্রিক নিরাপত্তা, মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ, অপ্রসারণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং মানব নিরাপত্তা সহ বিস্তৃত ক্ষেত্র অন্তর্ভুক্ত রয়েছে বলে জানান তিনি।

জাপানে নিযুক্ত ড্যানিশ রাষ্ট্রদূত পিটার টাকসো-জেনসেন বলেন, ট্রান্স-ইউরোপীয় নিরাপত্তায় চীনের প্রভাব নিয়ে সৃষ্ট উদ্বেগের অর্থ হলো 'ন্যাটোর জন্য এ অঞ্চলের অংশীদারদের সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখা গুরুত্বপূর্ণ'।

তিনি বলেন, প্রস্তাবিত নতুন এ ন্যাটো লিয়াজোঁ অফিস হবে 'জাপান ও ন্যাটোর মধ্যে সম্পর্ক দৃঢ়করণে একটি স্পষ্ট ও প্রকৃত পথ'।

এর আগে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ জানুয়ারিতে জাপান সফর করেন এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তির উল্লেখ করে "ঐতিহাসিক" নিরাপত্তা চ্যালেঞ্জের মুখে জাপানের সাথে সম্পর্ক জোরদার করার জন্য প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে প্রতিশ্রুতি দেন।  
  

আর সি