- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

নক আউটে এশিয়ার জায়ান্টরা : স্পেনকে ২-১ গোলে পরাজিত করলো জাপান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৬:৩৯, ২ ডিসেম্বর ২০২২

নক আউটে এশিয়ার জায়ান্টরা : স্পেনকে ২-১ গোলে পরাজিত করলো জাপান

ছবি:রয়টার্স

স্পেনকে ২-১ গোলে পরাজিত করে সেরা ১৬ তে জায়গা করে নিল এশিয়ান জায়ান্ট জাপান। শুক্রবার প্রথম পর্বের নিজেদের শেষ ম্যাচে রেফারির চুড়ান্ত বাঁশী বাজানোর মধ্য দিয়ে নক আউটে নিজেদের জায়গাটা নিশ্চিত করে নেয় ব্লু সামুরাইরা।

প্রথমার্ধে রক্ষণে কোণঠাসা হয়ে পড়া দলটি দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জিতেছে ২–১ গোলে। যে জয় নকআউট পর্বের পাশাপাশি নিশ্চিত করেছে জাপানের শীর্ষ স্থানও। অন্য দিকে জাপানের কাছে হেরেও শেষ ষোলো উঠেছে স্পেন। তবে গ্রুপে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে ২০১০ সালের চ্যাম্পিয়নদের। 


এর আগে প্রথমার্ধের ১১ মিনিটে জাপানের জালে বল পাঠিয়ে স্পেন এগিয়ে যায়। কিন্তু এতেও জাপানের খেলোয়ারদের মানসিকভাবে শক্তিতে ভাঙ্গন ধরাতে পারেনি ইউরোপের দল স্পেন।  তারই ফলশ্রতিতে খেলার দ্বিতীয়ার্ধে দারুনভাবে ঘুরে দাঁড়ায় জাপান ২০১০ সালের চ্যাম্পিয়নদের বিরুদ্ধে। প্রথমার্ধের কৌশল থেকে বেরিয়ে এসে আক্রমনাত্নক কৌশলে ফিরে আসে এশিয়ান এ জায়ান্টরা। এই ধারাবাহিকতায় ৪৮ মিনিটে স্পেনের ডিফেন্সকে চুরমার করে দিতে সক্ষম হয় জাপান। ডি বক্সের ভিতর থেকে দারুন এক শর্টে রিতসু দোয়ান আদায় করে নেন সমতার গোল। বলে হাত লাগিয়েও সেটিকে বাইরে পাঠাতে পারেননি উনাই সিমন। বলের গতি পরাস্ত হন স্প্যানিশ গোলরক্ষক।

তবে নাটক জমে ওঠে ম্যাচের ৫১ মিনিটে। দারুণ এক আক্রমণে স্প্যানিশ ডিফেন্সে ঢুকে বল পাস দেন দোয়ান। সেই বল কাট ব্যাক করে আও তানাকার কাছে পাঠান কারোরু মিতোমা। নিঁখুত ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন তানাকা। তবে মিতোমা বল কাটব্যাক করার আগে বল গোল লাইন পেরিয়েছে কিনা এমন সন্দেহ হওয়ায় ভিএআরের সাহায্য নেন রেফারি। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত জাপানের পক্ষে যায় এবং ম্যাচে লিড নেয় জাপান। 
 

আর এ