- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ইংরেজি নববর্ষ বরণ করতে পোড়ানো হয় শতশত গাড়ি !

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:১৮, ৩ জানুয়ারি ২০২২

ইংরেজি নববর্ষ বরণ করতে পোড়ানো হয় শতশত গাড়ি !

ছবি:ইন্টারনেট

ইংরেজি নববর্ষ বরণ করতে শতশত গাড়ি পোড়ানো হয় ফ্রান্সে!আতশবাজিসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে বিশ্ববাসী।কিন্তু নতুন বছরকে স্বাগত জানাতে যদি গাড়ি পোড়ানো হয় তাহলে কেমন হবে ভাবুন তো? তাও আবার একটি-দুটি নয় ৮৭৪টি গাড়ি।দেশটি গাড়ি পোড়ানোর মতো এই ভিন্নরকম আয়োজনটি করে তাক লাগিয়ে দিয়েছে।  

ফ্রান্স প্রশাসন জানায়,২০২২ সালকে বরণ করতে মোট ৮৭৪টি প্রাইভেটকার পুড়িয়ে দিয়েছে ফ্রান্সের অধিবাসীরা।করোনার কারণে অন্যান্য বছরের তুলনায় এ সংখ্যা সর্বনিম্ন।তবে ফ্রান্সে নতুন বছরকে বরণে শতশত গাড়ি পুড়িয়ে দেওয়ার এই প্রবণতা নতুন ঘটনা নয়।বহু বছর ধরে চলে আসা এটি ফ্রান্সের ঐতিহ্যের একটি অংশ।

এর আগে ২০১৯ সালে নববর্ষের ঠিক আগের দিন দেশটিতে পোড়ানো হয়েছিল ১ হাজার ৩১৬টি গাড়ি।লকডাউন ও করোনা মহামারির কারণে ২০২০ সালে এমন কোনো ঘটনা ঘটেনি বলে জানায় দেশটির প্রশাসন। 

জানা গেছে,এবারের বর্ষবরণের গাড়ি পুড়ানোর ঘটনায় ৪ জন পুলিশ সদস্য আহত হয়েছে।ঘটনার পর পুলিশ ৪৪১ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে।

উল্লেখ্য,৯০ দশকের কিছু আগে থেকে এই প্রথা চালু হয় দেশটিতে।ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক গাড়ি পোড়ানো হয় ২০০৫ সালে।ওই বছর একটি আন্দোলন চলাকালে নতুন বছরের ঠিক আগে ৯ হাজারটি গাড়ি পুড়িয়ে ফেলে ফ্রান্সের জনগণ।   

আর সি