- বুধবার ১৯ জুন ২০২৪

| আষাঢ় ৫ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৮ বাংলাদেশি প্রকৌশলীকে স্বাগত জানিয়েছে মিইয়াযাকি প্রিপেকচার

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ০২:০৩, ৮ এপ্রিল ২০২৩

৮ বাংলাদেশি প্রকৌশলীকে স্বাগত জানিয়েছে মিইয়াযাকি প্রিপেকচার

ছবি: এনএইচকে

জাপানের মিইয়াযাকি জেলার অধিবাসীরা বাংলাদেশের কয়েকজন আইটি বা তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে স্বাগত জানিয়েছেন, যারা কিছু প্রশিক্ষণ নেয়ার পরে দক্ষিণপশ্চিম জাপানের ঐ জেলায় কাজে যোগ দেবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার মিইয়াযাকি সিটি হলে ২২ থেকে ২৬ বছর বয়সী আটজন প্রকৌশলী তাদের স্বাগত জানানোর জন্য আয়োজিত এক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতে কর্মী সংকট সামাল দিতে "মিইয়াযাকি-বাংলাদেশ স্টাইল" নামের এই প্রকল্পের আওতায় পৌর সরকার এবং মিইয়াযাকি বিশ্ববিদ্যালয় ছয় বছর ধরে বেসরকারি খাতের সাথে সহযোগিতা করে আসছে।

ঐ অনুষ্ঠানে মেয়র কিয়োইয়ামা তোমোনোরি বলেন, তিনি শুনেছেন যে এই আটজনই খুব উচ্চ সক্ষমতা সম্পন্ন আইটি বিশেষজ্ঞ। তিনি এই প্রত্যাশা ব্যক্ত করেন যে তারা দ্রুত মিইয়াযাকির জীবনযাত্রার সাথে অভ্যস্ত হবেন এবং তাদের কর্মক্ষেত্রে ভাল করবেন।

এই প্রকৌশলীরা জাপানে আসার আগে জাপানি ভাষার প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ঐ জেলায় আইটি প্রতিষ্ঠানগুলোতে সত্যিকারভাবে কাজ শুরু করার আগে বিশ্ববিদ্যালয়ের ক্লাস এবং একটি ইন্টার্নশিপ কর্মসূচির আওতায় তাদের কাজ এবং জাপানি সংস্কৃতি সম্পর্কে আরও জানার বিষয়টি নির্ধারিত রয়েছে।

তাদের মধ্যে একজন বলেন, সর্বাধুনিক প্রযুক্তির পাশাপাশি জাপানি কোম্পানিগুলোতে ব্যবসায়িক আচরণ সম্পর্কে জানার মাধ্যমে তারা জাপান ও মিইয়াযাকি জেলায় অবদান রাখার জন্য প্রস্তুত রয়েছেন।

সংশ্লিস্ট কর্মকর্তাদের ভাষ্যানুযায়ী, এই প্রকল্পের আওতায় এখন পর্যন্ত মোট ৬২ জন বাংলাদেশি প্রকৌশলীকে স্থানীয় কোম্পানিগুলোতে নিয়োগ দেয়া হয়েছে।(এনএইচকে)

আরএএস