- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

কিশিদার মন্ত্রীসভায় রদবদল : মূল্যবৃদ্ধি মোকাবিলার অঙ্গীকার

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২২:১৯, ১৪ সেপ্টেম্বর ২০২৩

কিশিদার মন্ত্রীসভায় রদবদল : মূল্যবৃদ্ধি মোকাবিলার অঙ্গীকার

ছবি : রয়টার্স

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও বুধবার রদবদল করে নেয়া তার মন্ত্রীসভার জন্য অর্থনৈতিক এবং অন্যান্য লক্ষ্য তুলে ধরেছেন। মূল্য বৃদ্ধি মোকাবিলার উপর সর্বোচ্চ প্রাধান্য দেয়া হবে। তিনি বলেন, বিশ্ব অর্থনীতিতে তোলপাড় তোলায় দেখা দেয়া বিভিন্ন কারণ মোকাবিলা করতে তার সরকার বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণ করবে। দক্ষিণের বিশ্বের উত্থান এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এর মধ্যে অন্তর্ভুক্ত আছে।

এক সংবাদ সম্মেলনে কিশিদা বলেন, বিশাল পরিবর্তনের সম্মুখীন জাপানকে হতে হচ্ছে এবং আরও শক্তিশালী হয়ে উঠতে এগুলোকে অবশ্যই নতুন সুযোগে পরিণত করে নিতে হবে। তিনি বলেন ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তার সরকার কর্মীদের পুনরায় প্রশিক্ষণ দেবে, নতুন উদ্যোক্তা কোম্পানিকে সহায়তা করবে এবং স্থানীয় অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনে সাহায্য করবে।

পররাষ্ট্র এবং নিরাপত্তা নীতির দিকে আলোকপাত করে কিশিদা বলেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সহ অন্যান্য দেশের সাথে অংশীদারিত্ব তিনি লালন করবেন। আইনের শাসনের উপর ভিত্তি করে অবাধ এবং উন্মুক্ত একটি বিশ্ব ব্যবস্থা নিশ্চিত করে নিতে জি-৭ এর মত বিভিন্ন কাঠামো তিনি ব্যবহার করবেন বলেও কিশিদা উল্লেখ করেন।

কিশিদা বলেন দ্রুত প্রবৃদ্ধি অর্জন করা ভারত প্রশান্ত মহাসাগর অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার ভূমিকা জাপানের পালন করা বিশ্ব জুড়ে অনেক দেশই দেখতে চায়। তিনি বলেন শ্রদ্ধা অর্জন করার জন্য জাপানের অবস্থান উন্নত করে নেয়া এবং শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতা এগিয়ে নেয়ায় নেতৃত্ব প্রদর্শন করা তিনি অব্যাহত রাখবেন।

একই সাথে জাপানের চারপাশে ক্রমশ তীব্র হয়ে আসা কঠোর নিরাপত্তা পরিস্থিতির উল্লেখও কিশিদা করেন। তিনি বলেন, দেশকে তার নিজের প্রতিরক্ষা সামর্থ্য ব্যাপকভাবে শক্তিশালী করে নিতে হবে।

তিনি আরও বলেন মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ভারতের সাথে সহযোগিতা জোরদার করে নেয়া দরকার। (এনএইচকে)

আরএএস