- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

দাঁতের দাগ দূর করার ঘরোয়া উপায়

টোকিও বাংলা নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫৮, ১৫ মার্চ ২০২২

দাঁতের দাগ দূর করার ঘরোয়া উপায়


সুন্দর দাঁত মানেই সুন্দর হাসি। আর এই সুন্দর দাঁত কে না চায়। নানা কারণে আমাদের দাঁত হলুদ হয়ে যায়।আবার অনেক সময় কালো ছোপ পড়ে থাকে। এই ধরনের সমস্যা থেকে রেহাই পেতে আসুন জেনে নেই কিছু ঘরোয়া উপায়। 

১। লবণ ও সরিষার তেলঃ দাঁতের দাগ দূর করতে লবণ ও সরিষার তেল উপকারী। লবণের মধ্যে ২-৩ ফোঁটা সরিষার তেল মিশিয়ে তা দিয়ে দাঁত পরিষ্কার করুন। দাঁতের যেকোন দাগ থেকে মুক্তি পাবেন। এছাড়া হলুদের সঙ্গেও সরিষার তেল এবং লবণ মিশিয়ে তা দিয়ে দাঁত পরিষ্কার করলে দাঁতের দাগ দূর হবে।

২। লবঙ্গ এবং নুনঃ আজকাল অনেক টুথপেস্টেই লবঙ্গ আর নুন থাকার কথা দাবি করা হচ্ছে। তার কারণ হল দাঁতকে সুস্থ রাখতে এই দু’য়ের কোনো তুলনা হয় না। তেমনই কাঁচা লবঙ্গও খুবই উপকারী। লবঙ্গের সঙ্গে লাগবে নুন। এই দুই দাঁতের হলুদ দাগ-ছোপ দূর করে। তার জন্য প্রথমে লবঙ্গ গুঁড়ো করে নিতে হবে। সেই গুঁড়ো থেকে এক চামচ নিয়ে তাতে সম পরিমাণ অর্থাৎ এক চামচ নুন মিশিয়ে নিতে হবে হবে। এ বার তা দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত এই ভাবে দাঁতের যত্ন নিতে হবে। তা হলে দাগমুক্ত ঝকঝকে দাঁত পাওয়া যাবে।   

৩। বেকিং সোডাঃ এছাড়াও বেকিং সোডাও দাঁতের দাগ দূর করতে খুব উপকারী। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে অর্ধেক পাতিলেবুর রস মিশিয়ে নিন। এরপর ওই ঘন তরল মিশ্রনটি দাঁতের উপরে লাগিয়ে দিন তারপর ৩ মিনিট মতো রেখে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন। এর দ্বারাও দাঁতের দাগ থেকে মুক্তি পাবেন।

৪। কলার খোসাঃ দাঁতের যত্নে অন্য তম উপকারী উপাদান হল কলার খোসা। একটা কলার খোসা নিতে হবে। তার ভেতরের সাদা অংশটা দুই মিনিট দাঁতে ঘষতে হবে। মোটামুটি ভাবে এক থেকে দুই সপ্তাহ এ ভাবে দাঁতের যত্ন নিলে হলদে ভাব দূর হবে। তবে একটি বিষয় হল খোসাটি ছাড়ানোর পর সঙ্গে সঙ্গেই ব্যবহার করতে হবে। তবেই উপকার পাওয়া যাবে। কিছু দিন ফেলে রেখে খোসার ব্যবহার করলে তা বেকার। কোনো কাজেই লাগবে না।

৫। গাজরঃ দাঁতের দাগ দূর করতে অন্যতম উপকারী গাজর। গাজরে থাকা ফাইবার দাঁত পরিষ্কার করতে সাহায্য করে। তাই নিয়মিত খাবার তালিকায় গাজর থাকা মাস্ট।

দাঁতে সমস্যা থাকুক বা না থাকুক, বছরে অন্তত ২/১ বার দন্ত চিকিৎসককে দেখানো উচিত সেইসাথে আমাদের সকলের উচিত নিয়মিত দাঁতের যত্ন নেওয়া।

আর সি