- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ধুন্দুল ত্বকের যত্নসহ ওজন কমায়

টোকিও বাংলা নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:২৮, ১৮ এপ্রিল ২০২২

ধুন্দুল ত্বকের যত্নসহ ওজন কমায়

ধুন্দুল কম-ক্যালোরিযুক্ত একটি উপকারী সবজি। এতে পানি ও ফাইবার থাকে। যা ওজন কমানোর জন্য খুবই উপকারী। যখন আপনার ডায়েটে প্রচুর পরিমাণে ফাইবার ও পানি থাকবে তখন হজম ব্যবস্থাও উন্নত হবে। এটি একটি ধীরগতির কার্বোহাইড্রেট নিঃসরণকারী খাবার। অর্থাৎ এই সবজি খেলে পেট দীর্ঘক্ষণ ভরা থাকবে।

নানা পুষ্টিতে ভরপুর এই সবজি খেলে শরীরে কী কী ঘটে জেনে নিন-

ধুন্দুলে প্রচুর পরিমাণে ফোলেট, ভিটামিন বি, রিবোফ্লাভিন এর মতো শক্তিশালী পুষ্টি আছে। এসবগুলো উপাদানই মস্তিষ্কের পুষ্টি উপাদান হিসেবে কাজ করে।

যা হরমোনের কার্যকারিতা সংশ্লেষিত করে। ফলে মেজাজ ও শক্তি নিয়ন্ত্রণ থাকে। সহজভাবে বললে, যখন মস্তিষ্ক ও মন ভালো থাকে, তখন আপনি লক্ষ্য অনুযায়ী কাজ করার জন্য আরও উৎসাহ ও শক্তি পাবেন।

সবুজ শাকসবজি ও ফলমূল খারাপ কোলেস্টেরল ও শর্করার সমস্যা কমায়। এর মধ্যে ধুন্দুল অন্যতম। এতে কম মাত্রায় চর্বি, সোডিয়াম ও উচ্চ মাত্রায় পটাসিয়াম রয়েছে। যা স্বাস্থ্যকর রক্ত প্রবাহ নিশ্চিত করে।

রক্তচাপকে স্থিতিশীল করে আপনার হৃদযন্ত্র ভালো রাখে। সবজিতে প্রাকৃতিকভাবে উপস্থিত রাসায়নিক যৌগ থাকে, যা শরীরে ইনসুলিন নিঃসরণ নিয়ন্ত্রণ করে।

আপনি কি জানেন, ধুন্দল অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরির উৎস। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও প্রদাহ কমাতে কাজ করে। তবে ধুন্দুলের সবুজ অংশেই কিন্তু এসব মাল্টিভিটামিন ও পুষ্টি উপাদান মেলে। তাই ত্বকসহ সবজিটি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা

ধুন্দুলের সবজির রেসিপি 

উপকরণ

১. ধুন্দুল কুচি ২টি
২. তেল আধা চা চামচ
৩. কালো সরিষার বীজ ১/৪ চা চামচ
৪. হিং ২ চা চামচ
৫. কারিপাতা
৬. কাঁচা মরিচ কাটা ১টি
৭. ধনে গুঁড়া ১ আধা চা চামচ
৮. জিরার গুঁড়া ১/৪ চা চামচ
৯. মৌরি ১/৪ চা চামচ
১০. শুকনো আমের গুঁড়া ১/৪ চা চামচ ও
১১. কোরানো নারকেল ২ চা চামচ।

পদ্ধতি

ধুন্দুল কিউব করে কেটে নিন। এরপর ফ্রাইপ্যানে তেল গরম করে কালো সরিষা দিয়ে হিং, কারি পাতা ও মরিচ মিশিয়ে নেড়ে নিন। এরপর ধুন্দুল ও লবণ মিশিয়ে নাড়ুন। এরপর ২ মিনিট ঢেকে রান্না করুন।

তারপর ধনে গুঁড়া, জিরা গুঁড়া, মৌরি গুঁড়া ও শুকনো আমের গুঁড়া মিশিয়ে নেড়ে নিন। সবশেষে কোরানো নারকেল ও ধনেপাতা উপরে ছড়িয়ে সামান্য নেড়ে নামিয়ে নিন। এরপর পরিবেশ করুন মজাদার ধুন্দুলের সবজি।

আর সি