- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

আইন লঙ্ঘনের অভিযোগে চীনে আটক জাপানি ব্যক্তি অ্যাস্টেলাসের কর্মচারী

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৮:১৭, ২৬ মার্চ ২০২৩

আইন লঙ্ঘনের অভিযোগে চীনে আটক জাপানি ব্যক্তি অ্যাস্টেলাসের কর্মচারী

ছবি:দ্যা মাইনিচি

চীনা আইন লঙ্ঘনের অভিযোগে চলতি মাসের শুরুতে বেইজিংয়ে আটক জাপানি ব্যক্তি অ্যাস্টেলাস ফার্মা ইনকর্পোরেটেডের একজন কর্মচারী।আজ রবিবার  জাপানি ওষুধ প্রস্তুতকারকের প্রধান এই খবড় নিশ্চিত করেছেন।

টোকিওতে সদর দফতর অ্যাস্টেলাসের প্রধান বলেন,এটি সঠিক যে আমাদের কোম্পানির একজন কর্মচারীকে আটক করা হয়েছে।চীনে আটক জাপানি ব্যক্তি গুপ্তচরবৃত্তির অভিযোগের সম্মুখীন হতে পারেন বলে জানান তিনি।এছাড়া জাপান সরকার ৫০ বছর বয়সী জাপানি এই ব্যক্তির যত তাড়াতাড়ি সম্ভব মুক্তি চেয়েছে বলে জানান অ্যাস্টেলাসের প্রধান।

তিনি বলেন,গোপনীয়তার কারণে কর্মকর্তা ব্যক্তিটির অবস্থান, বয়স এবং তাকে আটকের পেছনের পরিস্থিতি প্রকাশ করা থেকে বিরত ছিলেন। এই গোপনীয়তার  কারণ হিসেবে তিনি বলেন বেইজিংয়ে আমাদের কোম্পানির একজন কর্মচারীকে আটকের এমন অনেক কিছু আছে যা আমরা জানি না।আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তথ্য সংগ্রহ চালিয়ে যাব বলে জানান তিনি।

প্রসঙ্গত,২০১৪ সালে গুপ্তচরবৃত্তি আইন এবং ২০১৫ সালে একটি জাতীয় নিরাপত্তা আইন প্রবর্তনের পর বেশ কয়েকজন বিদেশীকে আটক করে জাতীয় নিরাপত্তা রক্ষার নামে বিদেশী সংস্থা এবং ব্যক্তিদের উপর যাচাই-বাছাই বাড়িয়েছে চীন।

উল্লেখ্য,ফার্মা ইনকর্পোরেটেডের কর্মচারী এই ব্যক্তিটি ছাড়াও ২০১৫ সাল থেকে অন্তত ১৬ জন জাপানি নাগরিককে গুপ্তচরবৃত্তির কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে আটক করেছে চীন সরকার।    

আর সি