- শনিবার ১৮ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ভারতের গুজরাটে ১৮ বাংলাদেশি গ্রেপ্তার

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ৫ জুন ২০২৩

ভারতের গুজরাটে ১৮ বাংলাদেশি গ্রেপ্তার

গুজরাটে ১৮ বাংলাদেশি গ্রেপ্তার করেছে ভারতের গুজরাট রাজ্য পুলিশ।গুজরাট রাজ্য পুলিশ জানায় বৈধ নথিপত্র ছাড়াই বসবাস ও কাজের অভিযোগে ১৮ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে।রবিবার গুজরাট পুলিশের বিশেষ শাখা স্পেশাল অপারেশন্স গ্রুপ (এসওজি) প্রাদেশিক রাজধানী আহমেদাবাদ থেকে তাদের গ্রেপ্তার করেছে।

এসওজি জানায়,গত কয়েকদিন ধরে অভিযান চালিয়ে আহমেদাবাদের বাপুনগর, ওধাভ, ইশানপুর ও চাণক্যপুরী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে পুলিশ কর্মকর্তারো জানিয়েছেন, গ্রেপ্তারদের সবাই পুরুষ এবং তাদের সবার বয়স ২০ থকে ৪০ বছরের মধ্যে।

এসওজি'র কর্মকর্তারা আরও বলেন, গ্রেপ্তারদের কাছে ভারতে বসবাসের কোনো বৈধ কাগপত্র বা নথিপত্র পাওয়া যায়নি। সীমান্ত পাড়ি দিয়ে অবৈধভাবে প্রথমে পশ্চিমবঙ্গে প্রবেশ করেন তারা, তারপর সেখান থেকে আহমেদাবাদ আসেন।

আহমেদাবাদে আসার পর প্রথমদিকে তাদের সবাই দিনমজুরের কাজ করতেন, পরে কয়েকজন রাজমিস্ত্রি, দর্জির দোকান ও বিভিন্ন কারখানায় শ্রমিকের কাজও জুটিয়ে নিয়েছিলেন।

ভারতে বসবাসের সময় তারা কোনো অবৈধ কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিলেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে আহমেদাবাদ পুলিশ।

এরআগে ২২ মে আহমেদাবাদ থেকে ৪ জন বাংলাদেশিকে অবৈধভাবে বসবাসের অভিযোগে গ্রেপ্তার করেছিল পুলিশ।চার বাংলাদেশিকে  জঙ্গিগোষ্ঠী আল-কায়েদায় নতুন সদস্য নিয়োগ ও অর্থ সংগ্রহের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় গুজরাটের সন্ত্রাসবিরোধী বাহিনী (এটিএস)।

আহমেদাবাদের ওধাব ও নারোল এলাকায় ভুয়া পরিচয়পত্র ব্যবহার করে অবৈধভাবে বসবাসকারী চার বাংলাদেশি সম্পর্কে তথ্য পায় গুজরাট এটিএস। তারা আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট এবং শহরের মুসলিম বাসিন্দাদের এই জঙ্গি সংগঠনে যোগদানের জন্য অনুপ্রাণিত করছেন। পাশাপাশি আল-কায়েদার জন্য তহবিলও সংগ্রহ করছেন তারা।

এছাড়া সেসময় গুজরাট এটিএসের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) দীপন ভদ্রের জারি করা বিবৃতিতে বলেছিলেন,ওই চারজন আল-কায়েদার স্থানীয় শাখার অংশ। বাংলাদেশে আল-কায়েদার প্রশিক্ষকরা তাদের প্রশিক্ষণ দিয়েছেন বলেও জানায় ডিআইজি।

আর সি