- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

প্রথমবারের মতো জাপানিজ ব্যক্তির শরীরে হেপাটাইটিস শনাক্ত

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৪:৪১, ২৬ এপ্রিল ২০২২

প্রথমবারের মতো জাপানিজ ব্যক্তির শরীরে হেপাটাইটিস শনাক্ত

ছবি:দ্যা মাইনিচি

বিশ্বের একাধিক দেশে শিশুদের মধ্যে গুরুতর হেপাটাইটিস ছড়িয়ে পড়েছে।এরমধ্যে ২৫ এপ্রিল জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় প্রথমবারের মতো জাপানিজ ব্যক্তির শরীরে হেপাটাইটিস শনাক্তের খবর ঘোষণা করেছে।

২০২২ এর জানুয়ারি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে শিশুদের মধ্যে তীব্র হেপাটাইটিসের অসংখ্য ঘটনা লক্ষ্য করা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি প্রতিবেদন অনুসারে, ২১ এপ্রিল পর্যন্ত ১২টি দেশে অজানা উত্সের তীব্র হেপাটাইটিসের ১৬৯ টি কেস নিশ্চিত করা হয়েছে। রহস্যময় এই ভাইরাসে আক্রান্ত এক শিশুর মৃত্যুও ঘটেছে। আক্রান্তদের রক্তে প্রচলিত হেপাটাইটিসের জীবাণু না মেলায় বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, বিশ্বের ১১টি দেশে এখন পর্যন্ত কমপক্ষে ১৬৯ জন শিশুর এই ভাইরাস শনাক্ত হয়েছে। তাদের প্রত্যেকের বয়স এক মাস থেকে ১৬ বছর। আক্রান্তদের বেশিরভাগই অর্থাৎ ১১৬ জন ব্রিটেনের। যুক্তরাজ্যে প্রথম রহস্যময় এই ভাইরাসের সন্ধান পাওয়া যায় গত জানুয়ারিতে।

যুক্তরাজ্য ছাড়াও যুক্তরাষ্ট্র, ইসরায়েল, ডেনমার্ক, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এবং স্পেনেও এ রোগে অল্প কয়েকজন আক্রান্ত শিশুর সন্ধান পাওয়া গেছে। ডব্লিউএইচও বলছে, ‘তীব্র, গুরুতর’ হেপাটাইটিস প্রজাতিতে আক্রান্ত হয়ে এক শিশু মারা গেছে। এ ছাড়া আরও ১৭ শিশুর লিভার প্রতিস্থাপনের প্রয়োজন।
অতীতে শিশুদের ‘মৃদু হেপাটাইটিসে’ আক্রান্তের ঘটনা খুব বেশি শোনা না গেলেও সুস্থ শিশুদের মধ্যে ‘গুরুতর হেপাটাইটিস’ বিরলই ছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আক্রান্ত শিশুদের মধ্যে রোগ সৃষ্টিকারী এজেন্টও শনাক্ত করা যায়নি। তবে অ্যাডেনোভাইরাসকে সম্ভাব্য এজেন্ট হিসেবে ধারণা করা হচ্ছে। রোগ সৃষ্টিকারী এজেন্ট শনাক্তে তদন্ত চলমান রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের রোগ প্রতিরোধ সংস্থা ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (ইসিডিসি) ও ডব্লিউএইচও কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণত জন্ডিস বা হেপাটাইটিস হলে রোগীর গায়ে জ্বর থাকলেও নতুন এই হেপাটাইটিসে আক্রান্ত শিশুদের অধিকাংশই এই উপসর্গ বোধ করেনি। বরং জন্ডিস, ডায়রিয়া, বমি, ক্ষুধামন্দা, শরীরের জোড়ায় ব্যথা এবং লিভারে প্রদাহের কারণে পেটব্যথার উপসর্গ দেখা গেছে আক্রান্তদের মধ্যে।

জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় জানায়,আক্রান্ত ব্যক্তির অ্যাডেনোভাইরাসের পরীক্ষার ফলাফল পজেতিভ এসেছে। এখনও তার লিভার প্রতিস্থাপন করা হয়নি বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এছাড়া করোনভাইরাসের জন্য পরীক্ষা করেছে কারণ  পূর্বে ব্যক্তিটি করোনায় আক্রান্ত হয়েছিল কিনা সে তথ্য অজানা।হেপাটাইটিস শনাক্ত ব্যক্তির লিঙ্গ, বয়স বা কোথায় থাকে তা এখনও প্রকাশ করেনি  স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়। 

 

আর সি