- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

করোনা টিকাতে জাপানে প্রথমবারের মতো মৃত্যুর কথা জানালো স্বাস্থ্য কর্তৃপক্ষ

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ০২:৩৬, ১৩ মার্চ ২০২৩

করোনা টিকাতে জাপানে প্রথমবারের মতো মৃত্যুর কথা জানালো স্বাস্থ্য কর্তৃপক্ষ

ছবি : ইন্ডিপেন্ডেন্ট ডট আঈ

করোনা টিকা নেয়ার পরেও এক নারীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাপানের স্বাস্থ্য বিভাগ। দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছে, করোনা টিকার সঙ্গে সরাসরি সম্পর্ক থাকা এটাই প্রথম কোন ঘটনা। খবর- জাপান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, জাপানে করোনা টিকা গ্রহণের পর এখন পর্যন্ত প্রায় ২ হাজারের মতো মানুষের মৃত্যুর ঘটনার রির্পোট পাওয়া গেছে। তবে এসব মৃত্যুর কথা কখনোই স্বীকার করেনি জাপানের স্বাস্থ্য বিভাগ। এবারই মৃত্যুর কথা স্বীকার করলো কর্তৃপক্ষ।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই নারী গত ৫ নভেম্বর একটি টিকাকেন্দ্রে গিয়ে ফাইজার টিকা নিয়েছিলেন। ওই সময় করোনার ওমিক্রন ভেরিয়্যান্টের জন্য টিকা দেয়া হচ্ছিল। কিন্তু টিকা নেয়ার সাত মিনিট পরই অসুস্থ বোধ করেন এবং ১৫ মিনিট পর নিশ্বাস বন্ধ হয়ে যায়। প্রাথমিকভাবে এটাকে 'অ্যানাফিল্যাকটিক শক' তথা তীব্র অ্যালার্জি প্রতিক্রিয়া বলে সন্দেহ করা হয়েছিল। এরপর ঘটনাটি তদন্ত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ সায়েন্স কাউন্সিলের অধীন টিকার পার্শ্ব প্রতিক্রিয়া বিষয়ক কমিটির কাছে একটি প্রতিবেদন জমা দেয়া হয়। প্রতিবেদনে বলা হয়, টিকাকেন্দ্রের একজন ডাক্তার তার (ওই নারীর) সিপিআর পরীক্ষা করেন এবং একটি অ্যাড্রেনালিন ইনজেকশন দেয়ার চেষ্টা করেন। কিন্তু ধমনি না পাওয়ায় তা সম্ভব হয়নি। পরিস্থিতির অবনতি হওয়ায় ওই নারীকে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু এই অবস্থার কোনো উন্নতি হয়নি। টিকা নেয়ার এক ঘন্টা ৪০ মিনিট পর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। পোস্টমর্টেমে দেখা যায়, টিকা নেয়ার পর ওই নারী 'একিউট পালমোনারি এডিমা'র শিকার হয়েছিলেন। তার ফুসফুসে হঠাৎ তরল পদার্থও জমে গিয়েছিল। প্রতিবেদনে আরও বলা হয়, ওই নারী স্থূল তথা মোটা স্বাস্থ্যের ছিলেন। উচ্চ রক্তচাপ ও ডায়বেটিকস্ও ছিল তার এমন তথ্যও উঠে আসে প্রতিবেদনে। 
 
 

আরএএস