- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

মডার্নার বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন দিল জাপান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২০:২০, ১ নভেম্বর ২০২২

মডার্নার বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন দিল জাপান

ছবি:কিয়োদো নিউজ

যুক্তরাষ্ট্রের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্নার করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রনালয়।আজ স্বাস্থ্য মন্ত্রনালয় মঙ্গলবার ওমিক্রনের BA.5 সাবভেরিয়েন্টের বিরুদ্ধে মডার্নার বাইভ্যালেন্ট করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রনালয় জানায়,অক্টোবরে ওমিক্রনের BA.5 সাবভেরিয়েন্টের বিরুদ্ধে উপযোগী ফাইজারের নতুন বাইভ্যালেন্ট করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়ার অনুমোদন  পর এটি ওমিক্রনের BA.5 সাবভেরিয়েন্টের BA.4 এবং BA.5-এর বিরুদ্ধে জাপানে অনুমোদিত দ্বিতীয় বাইভ্যালেন্ট ভ্যাকসিন।

এই টিকাটি ১৮ বয়সী বা তার থেকে বেশি বয়সীদের জন্য উপযোগী বলে জানিয়েছে মডার্না।বাইভ্যালেন্ট বলে অভিহিত এই টিকা করোনাভাইরাসের প্রাথমিক ধরন ও ওমিক্রনের বিএ.১ উপধরনের বিরুদ্ধে কার্যকর হওয়ার লক্ষ্যে উন্নয়ন করা হয়েছে। এই টিকা বিএ.৫ সাবভেরিয়েন্টের বিরুদ্ধেও কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।এছাড়া করোনাভাইরাস ভ্যাকসিন নেওয়ার কমপক্ষে তিন মাসের ব্যবধানে এই  টিকাটি নেওয়া যাবে বলে জানায় স্বাস্থ্য মন্ত্রনালয়।

স্বাস্থ্য মন্ত্রনালয় আরও জানায়,গত মাসে বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন চেয়ে জাপানের স্বাস্থ্য মন্ত্রনালয়ের কাছে অনুরোধ জানিয়েছে আবেদন করেছিল মডার্না এবং ফাইজার।

স্বাস্থ্য মন্ত্রনালয় নভেম্বরের শেষ সপ্তাহে জাপানের পৌরসভাগুলোতে  প্রায় ৩ মিলিয়ন মডার্নার বাইভ্যালেন্ট করোনাভাইরাস ভ্যাকসিনের ডোজ বিতরণ শুরু করার পরিকল্পনা করেছে।

এছাড়া অষ্টম মহামারী তরঙ্গের প্রস্তুতিতে  প্রায় ১০০ মিলিয়ন মানুষ জন্য বছরের শেষ নাগাদ মোট ১০২ মিলিয়ন ওমিক্রন-উপযুক্ত ডোজ সরবরাহ করার পরিকল্পনা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জাপান সেপ্টেম্বর মাসে ফাইজার ও মডার্নার তৈরি ওমিক্রন সাবভেরিয়েন্টের বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে।এই ওমিক্রন সাবভেরিয়েন্টের বুস্টার ডোজগুলো BA.1 সাবভেরিয়েন্টের জন্য তৈরি বলে জানায় জাপানের স্বাস্থ্য মন্ত্রনালয়।
    

আর সি