- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানে ডেঙ্গু ভ্যাকসিন অনুমোদনের অনুরোধ ইউরোপীয় মেডিসিন এজেন্সির

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৫:৪০, ১৫ অক্টোবর ২০২২

জাপানে ডেঙ্গু ভ্যাকসিন অনুমোদনের অনুরোধ ইউরোপীয় মেডিসিন এজেন্সির

ছবি:দ্যা মাইনিচি

জাপানে ডেঙ্গু ভ্যাকসিন টাকেদা অনুমোদনের অনুরোধ করেছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি।শুক্রবার জাপানি ফার্মাসিউটিক্যালের কাছে ডেঙ্গু মারাত্মক রোগের বিরুদ্ধে তাদের ভ্যাকসিনটি অনুমোদনের অনুরোধ করেছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি জানায়,বিশ্বব্যাপী প্রতি বছর ৩৯০ মিলিয়নেরও বেশি ডেঙ্গুতে আক্রান্ত হয় এরমধ্যে ২৫,০০০ হাজারের মৃত্যু হয়।মৃতদের বেশিরভাগই শিশু বলে জানায় এজেন্সিটি।

তাদের টাকেদা ভ্যাকসিনটি চার ধরনের ডেঙ্গু প্রতিরোধ করতে সক্ষম এছাড়া চার বছর বা তার বেশি বয়সের শিশুদের ক্ষত্রে কার্যকরী বলেও জানায় ইউরোপীয় মেডিসিন এজেন্সি।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি আরও জানায়, ভ্যাকসিনের সুবিধা এবং নিরাপত্তা ১৯টি ক্লিনিকাল ট্রায়ালে মূল্যায়ন করা হয়েছে।ডেঙ্গুতে আক্রান্ত ১৫ মাস থেকে ৬০ বছর বয়সী ২৭,০০০ জনেরও বেশি লোকের উপর টাকেদার ভ্যাকসিনের একটি ক্লিনিকাল পরীক্ষা করা হয়েছে।গবেষণায় দেখা গেছে ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তি হওয়া থেকে বাঁচাতে টাকেদার ভ্যাকসিন প্রায় ৮৪% কার্যকর এবং টিকা দেওয়ার চার বছর পর সংক্রমণের বিরুদ্ধে প্রায় ৬১% কার্যকরী।

ইএমএ আরও জানায়,টাকেদা ভ্যাকসিনের অনুমোদনের অর্থ হল বিশ্বব্যাপী অপূরণীয় জনস্বাস্থ্যের প্রয়োজনীয়তা মোকাবেলা করা।বিশ্বব্যাপী ডেঙ্গুর জন্য কোন নির্দিষ্ট চিকিৎসা নেই বলে প্রায় ১২০টি ল্যাটিন আমেরিকান এবং এশিয়ান দেশে ডেঙ্গু সংক্রমণের কারণে মৃত্যু ঘটছে।ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোর আস্থা রাখা উচিত যে ভ্যাকসিনটি নিরাপদ এবং কার্যকর। 

উল্লেখ্য,সেপ্টেম্বরে ইন্দোনেশিয়া প্রথম টেকদা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। 

 

আর সি