- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

সরকারকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন বিতরণ বন্ধের আহ্বান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৭:০৬, ৭ নভেম্বর ২০২২

সরকারকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন বিতরণ বন্ধের আহ্বান

ছবি:কিয়োদো নিউজ

জাপান সরকারকে বিনামূল্যে করোনাভাইরাস ভ্যাকসিন বিতরণ বন্ধের আহ্বান জানিয়েছে বিশেষজ্ঞদের একটি প্যানেল।আজ সোমবার বিশেষজ্ঞদের একটি প্যানেল এই প্রস্তাব রেখেছে সরকারের কাছে।

অর্থ মন্ত্রণালয় ফিসকাল সিস্টেম কাউন্সিলের একটি সাবকমিটির বৈঠক জানায়, করোনা ভ্যাকসিন ইনোকুলেশন প্রোগ্রামকে স্বাভাবিক করা উচিত।দৈনন্দিন জীবনের অংশ হিসাবে করোনভাইরাস নিয়ে বাঁচতে শুরু করেছে জনগণ।এছাড়া মানুষের সামাজিক ও ব্যবসার উপর যে সকল বিধিনিষেধ আরোপ করা হয়েছিল তা   তুলে নেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয় জানায়,সরকার প্রায় ১৭ ট্রিলিয়ন ইয়েন ($১১৫.৫৫ বিলিয়ন) ব্যয় করেছে করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে চিকিৎসা পরিষেবায় সহায়তা করতে।এছাড়া হাসপাতালের শয্যা সুবিধাসহ বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহে ব্যয় করেছে সরকার।

এছাড়া ২০২২ সালের মার্চে শেষ হওয়া অর্থবছরে ১২৫ মিলিয়ন জনসংখ্যার জন্য ২.৩ ট্রিলিয়ন ইয়েন ব্যয় করে ২৫৭ মিলিয়ন করোনভাইরাস ভ্যাকসিন পরিচালনা করেছে সরকার। প্রতিটি ভ্যাকসিনের দাম প্রায় ৯,৬০০ ইয়েন বলে জানায় অর্থ মন্ত্রণালয়।

সাবকমিটির বৈঠকে মন্ত্রণালয় জানায়, মৌসুমী ইনফ্লুয়েঞ্জা এবং অন্যান্য সংক্রামক রোগের ক্ষেত্রে যারা টিকা নিতে চান তাদের খরচের একটি অংশ দিতে হবে। এছাড়া সরকার করোনভাইরাসের অ্যান্টিজেন টেস্টিং কিটগুলি বিনামূল্যে বিতরণের জন্য কিনেছে তা এখন বেসরকারি খাতের দ্বারা সরবরাহ করা উচিত বলেও উল্লেখ করেছে মন্ত্রণালয়।

প্রায় ৫০০ বিলিয়ন ইয়েনের সরকারী তহবিল দ্বারা সমর্থন সত্ত্বেও জাপানী কোম্পানিগুলির ভ্যাকসিন বিকাশের প্রচেষ্টায় সফল হয়নি।প্রতিটি ফার্মের গবেষণা এবং উন্নয়ন ক্ষমতা পর্যালোচনা করা উচিত বলেও জানায় মন্ত্রণালয়।    
   

আর সি