- শুক্রবার ৩১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ইসরায়েল আক্রমণে ইরানের সঙ্গে যোগ দিল হিজবুল্লাহ-হুথিরা

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ০৭:৫৩, ১৫ এপ্রিল ২০২৪

ইসরায়েল আক্রমণে ইরানের সঙ্গে যোগ দিল হিজবুল্লাহ-হুথিরা

ছবি- টাইমস অফ ইসরায়েল

ইসরায়েল আক্রমণে ইরানের সঙ্গে যোগ দিয়েছে ইরানপন্থী সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ এবং হুথি বিদ্রোহীরা। খবর টাইমস অফ ইসরায়েলের। হিজবুল্লাহ দাবি করেছে, গোলান হাইটসে ইসরায়েলি সেনা ঘাঁটিতে লেবানন থেকে কয়েক ডজন রকেট দিয়ে হামলা করেছে তারা। 

নিরাপত্তা সংস্থা অ্যামব্রে বলেছে, ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইরানের সঙ্গে সমন্বয় করে ইসরায়েলে একাধিক মানববিহীন স্বয়ংক্রিয় ড্রোন নিক্ষেপ করেছে।

এদিকে ইসরায়েলি ভূখণ্ডে শতাধিক ড্রোন দিয়ে হামলা শুরু করেছে ইরান। ইরানের রেভোল্যুশনারি গার্ডের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে সে দেশের গণমাধ্যম৷ হামলা মোকাবিলায় প্রস্তুতির কথা জানিয়েছে ইসরায়েল৷

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

এই প্রথম ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে সরাসরি ইরান হামলা চালালো। এই হামলার লক্ষ্যবস্তু কী তা এখনও স্পষ্ট নয়। তার কিছুক্ষণ পর ইরান ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপেরও দাবি করেছে। তবে সবগুলো হামলা ব্যর্থ করে দেওয়ার দাবি করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

 ইসরায়েলের আকাশে বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে৷ হোয়াইট হাউস ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে বিবৃতি দিয়েছে৷ এই হামলাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে। মিশর, জর্ডান, লেবানন, ইরাকসহ সবগুলো দেশ সতর্ক অবস্থানে রয়েছে।

এম কে এম