- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

অ্যালঝাইমার ওষুধের অনুমোদন দিল ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৭:০৫, ১০ জুন ২০২৩

অ্যালঝাইমার ওষুধের অনুমোদন দিল ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন

ছবি:দ্যা মাইনিচি

জাপানি ওষুধ প্রস্তুতকারক ইসাই কোম্পানি এবং ইউএস ফার্ম বায়োজেন ইনকর্পোরেটেড দ্বারা তৈরি অ্যালঝাইমার ওষুধের অনুমোদন দিল ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।শুক্রবার জাপানি বায়োফার্মা কোম্পানি ইসাই এবং আমেরিকান নির্মাতা বায়োজেন দ্বারা তৈরি অ্যালঝাইমার ওষুধকে মস্তিষ্কের রোগের প্রাথমিক পর্যায়ে চিকিত্সার জন্য অনুমোদন করেছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের নিয়ন্ত্রকরা।

প্রাথমিক ফলাফলের উপর ভিত্তি করে জানুয়ারিতে খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছ থেকে শর্তসাপেক্ষে অনুমোদন পেয়েছে নতুন লেক্যানেম্যাব (Leqembi) ওষুধটি।লেক্যানেম্যাব ওষুধটি অ্যামাইলয়েড বিটা নামক এক ধরণের প্রোটিনকে দূর করে।মর্মান্তিক মস্তিষ্কের রোগের কারণ এই অ্যামাইলয়েড বিটা নামক এক ধরণের প্রোটিনটিই।

ওষুধটি এজেন্সির সম্পূর্ণ অনুমোদন পাবে কিনা তা নিশ্চিত আরও পর্যালোচনা করছে করছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।পাসাপাশি ওষুধটি ব্যাবহারকারী ১,৮০০ রোগীর সাম্প্রতিক তথ্য পর্যালোচনা করেছে এফডিএ প্যানেল।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের ডাঃ মেরিট কুডকোভিজ বলেন,এরকম একটি অসুস্থতার বিরুদ্ধে আমাদের খুব বেশি কিছু নেই।এই অবস্থায় আলঝেইমার রোগীদের জন্য ওষুধটি অত্যন্ত কার্যকরী।

প্যানেলের সভাপতিত্বকারী অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ডক্টর রবার্ট আলেকজান্ডার বলেন,ওষুধটিতে পার্শ্বপ্রতিক্রিয়া প্রভাব রয়েছে,তবে তা নিরীক্ষণযোগ্য। আমি মনে করি ওষুধটি রোগীদের জন্য কার্যকরী।

জাপানি ওষুধ প্রস্তুতকারক ইসাই কোম্পানি জানায়,সম্পূর্ণ অনুমোদনের জন্য পর্যালোচনার জন্য "খুব শীঘ্রই" এফডিএ-তে জমা দেওয়া হবে অতিরিক্ত তথ্য।এছাড়া মার্চে জাপানেও এই ওষুধের অনুমোদনের জন্য আবেদন করেছে বলে জানায় ইসাই কোম্পানি।   

আর সি