- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

অ্যালঝাইমার ওষুধের অনুমোদন দিল ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:৩৮, ৭ জানুয়ারি ২০২৩

অ্যালঝাইমার ওষুধের অনুমোদন দিল ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন

ছবি:কিয়োদো নিউজ

জাপানি ওষুধ প্রস্তুতকারক ইসাই কোম্পানি এবং ইউএস ফার্ম বায়োজেন ইনকর্পোরেটেড দ্বারা তৈরি অ্যালঝাইমার ওষুধের অনুমোদন দিল ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।শুক্রবার জাপানি বায়োফার্মা কোম্পানি ইসাই এবং আমেরিকান নির্মাতা বায়োজেন দ্বারা তৈরি অ্যালঝাইমার ওষুধকে মস্তিষ্কের রোগের প্রাথমিক পর্যায়ে চিকিত্সার জন্য অনুমোদন করেছে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের নিয়ন্ত্রকরা।

ইসাই কোম্পানি জানায়, নতুন লেক্যানেম্যাব ওষুধটি অ্যামাইলয়েড বিটা নামক এক ধরণের প্রোটিনকে দূর করে।মর্মান্তিক মস্তিষ্কের রোগের কারণ এই অ্যামাইলয়েড বিটা নামক এক ধরণের প্রোটিনটিই।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ওষুধটিকে দ্রুত অনুমোদন দিয়েছে কারণ এটি চিকিত্সার ক্লিনিকাল সুবিধাগুলি নিশ্চিত করার জন্য আরও তথ্যের প্রয়োজন।এছাড়া ওষুধটিকে সম্পূর্ণ অনুমোদন করার একটি পদক্ষেপ এটি।

জাপানি ওষুধ প্রস্তুতকারক ইসাই কোম্পানি আরও জানায়,সম্পূর্ণ অনুমোদনের জন্য পর্যালোচনার জন্য "খুব শীঘ্রই" এফডিএ-তে জমা দেওয়া হবে অতিরিক্ত তথ্য।এছাড়া মার্চের মধ্যে জাপানেও ওষুধের অনুমোদনের জন্য আবেদন করতে চাইছে ইসাই কোম্পানি।

এর আগে ২০২১ সালে জাপানের স্বাস্থ্য মন্ত্রকের একটি প্যানেল এসাই এবং বায়োজেন দ্বারা যৌথভাবে তৈরি আরেকটি আলঝেইমার রোগের ওষুধ অ্যাডুকানুম্যাব অনুমোদন করতে অস্বীকার করেছিল। ওষুধটি অবশ্য একই বছর এফডিএ দ্বারা অনুমোদিত হয়েছিল।  

আর সি