- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ১৩.৫ মিলিয়ন ডোজ বাতিল করল জাপান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৫:৪৬, ১ অক্টোবর ২০২২

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ১৩.৫ মিলিয়ন ডোজ বাতিল করল জাপান

অ্যাস্ট্রাজেনেকা করোনা ভ্যাকসিনের প্রায় ১৩.৫ মিলিয়ন ডোজ বাতিল করেছে জাপান স্বাস্থ্য মন্ত্রনালয়।৩০ সেপ্টেম্বর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কারণে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানির সরবরাহকৃত প্রায় ১৩.৫ মিলিয়ন ডোজ বাতিলের ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রনালয়।

স্বাস্থ্য মন্ত্রনালয় জানায়, ইতিমধ্যে ৬২.৩ মিলিয়ন ডোজের একটি চুক্তি বাতিল করেছে জাপান। অর্জিত সরবরাহের মধ্যে অন্যান্য দেশকে বিনামূল্যে ৪৪ মিলিয়ন ডোজ দিয়েছে জাপান।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের সূত্রের মতে, জাপান সরকার ২০২০ সালের ডিসেম্বরে অ্যাস্ট্রাজেনেকা থেকে ১২০ মিলিয়ন করোনভাইরাস ভ্যাকসিন ডোজ কিনেছিল।এরমধ্যে স্থানীয় সরকারগুলোতে মাত্র ২০০,০০০ ডোজ পাঠানো হয়েছে।পাঠানো ২০০,০০০ ডোজের মধ্যে ১২০,০০০ ডোজ ব্যবহার করা হয়েছে বলে জানায় মন্ত্রনালয়।

ওষুধ প্রস্তুতকারকের সাথে গোপনীয় চুক্তির ভিত্তিতে সরকার ক্রয় মূল্য বা বাতিল ডোজগুলির জন্য জাপান সরকার কত টাকা ফেরত পাবে তা এখনও প্রকাশ করেনি স্বাস্থ্য মন্ত্রনালয়।

উল্লেখ্য, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ব্যবহারের জন্য একসময় বিশ্বে শীর্ষস্থানে ছিল জাপান। ১৩.৫ মিলিয়ন ডোজ বাতিল করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ব্যবহারের অবসান ঘটাচ্ছে জাপান।   
 

আর সি