- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ফাইজারের বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন দিল জাপান

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:১৬, ৫ অক্টোবর ২০২২

ফাইজারের বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন দিল জাপান

ছবি:কিয়োদো নিউজ

মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজারের আবিষ্কৃত বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রনালয়।আজ স্বাস্থ্য মন্ত্রনালয় বুধবার ওমিক্রনের BA.5 সাবভেরিয়েন্টের বিরুদ্ধে ফাইজারের নতুন বাইভ্যালেন্ট করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দিয়েছে।

এই টিকাটি ৬ মাস থেকে ৪ বছর বয়সী শিশুদের বয়সীদের জন্য উপযোগী বলে জানিয়েছে ফাইজার।বাইভ্যালেন্ট বলে অভিহিত এই টিকা করোনাভাইরাসের প্রাথমিক ধরন ও ওমিক্রনের বিএ.১ উপধরনের বিরুদ্ধে কার্যকর হওয়ার লক্ষ্যে উন্নয়ন করা হয়েছে। এই টিকা বিএ.৫ উপধরনের বিরুদ্ধেও কার্যকর হবে বলে আশা করা হচ্ছে বলে জানায় স্বাস্থ্য মন্ত্রনালয়।

স্বাস্থ্য মন্ত্রনালয় জানায়,গত মাসে বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অনুমোদন চেয়ে জাপানের স্বাস্থ্য মন্ত্রনালয়ের কাছে অনুরোধ জানিয়েছে আবেদন করেছিল ফাইজার।

স্বাস্থ্য মন্ত্রনালয় আরও জানায়,ইতিমধ্যে মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজার ও মডার্নার আবিষ্কৃত বাইভ্যালেন্ট ভ্যাকসিনটি  মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে।জাপান সেপ্টেম্বর মাসে ফাইজার ও মডার্নার তৈরি ওমিক্রন সাবভেরিয়েন্টের বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে।এই ওমিক্রন সাবভেরিয়েন্টের বুস্টার ডোজগুলো BA.1 সাবভেরিয়েন্টের জন্য তৈরি বলে জানায় জাপানের স্বাস্থ্য মন্ত্রনালয়।

এছাড়া আজ বুধবার মার্কিন ওষুধ প্রস্তুতকারক মডার্না BA.5 সাবভেরিয়েন্টের জন্য তৈরি করা নতুন বাইভ্যালেন্ট করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়ার অনুমোদন চেয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রনালয়ের কাছে।বাইভ্যালেন্ট ভ্যাকসিনটি ওমিক্রন সাবভেরিয়েন্ট BA.4 এবং BA.5 এবং আগের স্ট্রেনের বিরুদ্ধে কাজ করেছে বলেও জানিয়েছে মডার্না। 

আর সি