- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৯৬ বছর বয়সে মারা গেলেন চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২০:০৯, ৩০ নভেম্বর ২০২২

৯৬ বছর বয়সে মারা গেলেন চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং

ছবি:কিয়োদো নিউজ

৯৬ বছর বয়সে মারা গেলেন চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন।চীনের সরকারি সিনহুয়া নিউজ এজেন্সি জানায় আজ বুধবার স্থানীয় সময় বেলা ১২টা ১৩ মিনিটে মারা গেছেন জিয়াং। দীর্ঘদিন ধরে প্রাণঘাতী লিউকেমিয়াসহ একাধিক জটিল রোগে ভোগার পর সাংহাই শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন সাবেক প্রেসিডেন্ট জিয়াং। 

দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি, সংসদ, মন্ত্রিপরিষদ বিভাগ এবং সামরিক বাহিনী সাবেক প্রেসিডেন্টের মৃত্যুর ঘোষণা দিয়ে চীনা জনগণের কাছে একটি চিঠি প্রকাশ করেছে। চিঠিতে গভীর শোক প্রকাশ করে বলা হয়েছে, ‘কমরেড জিয়াং জেমিনের মৃত্যু আমাদের পার্টি, সামরিক বাহিনী এবং আমাদের সব জাতিগোষ্ঠীর জনগণের জন্য এক অপূরণীয় ক্ষতি।’

এতে জিয়াং জেমিনকে উচ্চ মর্যাদাসম্পন্ন একজন অসামান্য নেতা, মহান মার্কসবাদী, রাষ্ট্রনায়ক, সমর কৌশলবিদ, কূটনীতিক এবং দীর্ঘ পরীক্ষিত কমিউনিস্ট যোদ্ধা হিসেবে বর্ণনা করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানায়, জিয়াং জেমিনের মৃত্যুতে চীনা কমিউনিস্ট পার্টির প্রধান অফিস, সরকারি বিভিন্ন ভবন ও বিশ্বজুড়ে চীনা দূতাবাস ও কনস্যুলেটে চীনের পতাকা অর্ধনমিত রাখা হবে।

প্রসঙ্গত,১৯৮৯ সালের তিয়ানানমেন স্কোয়ার ঘটনার পর তিনি কমিউনিস্ট পার্টির শীর্ষ পদে আরোহণ করেন। একই বছর কেন্দ্রীয় সামরিক কমিশনের লাগাম টেনে নেন এবং  ১৯৯৩ সালে রাষ্ট্রপতির পদ গ্রহণ করেন তিনি। ২০০৩ সাল পর্যন্ত চীনের রাষ্ট্রপতি ছিলেন জিয়াং। 

উল্লেখ্য,সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের ক্ষমতার ১৩ বছরে চীনের শীর্ষ পদ অর্থাৎ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসেবে তিনি দলটিতে পুঁজিবাদীদের স্বাগত জানিয়েছিলেন। এছাড়া বিশ্ব বাণিজ্য সংস্থায় বেইজিংয়ের যোগদানের পর বিদেশি বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে বিশ্বজুড়ে অর্থনৈতিক শক্তি হিসেবে চীনের উত্থানের পথ দেখান তিনি। 

আর সি