- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

৭১ বছর বয়সে মারা গেলেন জাপানি সঙ্গীতশিল্পী ও অভিনেতা সাকামোতো

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৩, ৩ এপ্রিল ২০২৩

৭১ বছর বয়সে মারা গেলেন জাপানি সঙ্গীতশিল্পী ও অভিনেতা সাকামোতো

ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেলেন  "দ্য লাস্ট এম্পারর" এবং "দ্য রেভেন্যান্ট" এর মতো হলিউড হিট গানের জন্য সুর করা বিশ্ববিখ্যাত জাপানি সঙ্গীতশিল্পী ও অভিনেতা রিউইচি সাকামোতো।মৃত্যুকালে শিল্পীর বয়স হয়েছিল ৭১ বছর।

জাপানের রেকর্ডিং কোম্পানি অ্যাভেক্স রবিবার এক বিবৃতিতে জানায়, ক্যানসারের চিকিৎসা চলাকালীন ২৮ মার্চ  মারা যান সঙ্গীতশিল্পী ও অভিনেতা সাকামোতো।তিনি ২০১৪ সালে গলার ক্যান্সার এবং ২০২১ সালে মলদ্বারের ক্যান্সারে আক্রান্ত হন।সাকামোটো ২০২১ সালের অক্টোবর এবং ডিসেম্বরে গলার এবং ফুসফুসে ছড়িয়ে পড়া ক্যান্সার অপসারণের জন্য অস্ত্রোপচার করেছিলেন ভুগছিলেন বলে জানায় রেকর্ডিং কোম্পানি। 

ক্যান্সারের সাথে যুদ্ধ কড়ার সত্ত্বেও জানুয়ারিতে তার ৭১তম জন্মদিনে একটি পূর্ণ দৈর্ঘ্যের অ্যালবাম "১২" প্রকাশ করেছেন সাকামোতো।তিনি একজন বিশ্বমানের সঙ্গীতশিল্পী ছিলেন।১৯৮৭ সালের "দ্য লাস্ট এম্পারর" চলচ্চিত্রের জন্য অস্কার এবং গ্র্যামি জিতেছিলেন তিনি।পাশাপাশি তিনি একজন অভিনেতাও ছিলেন।১৯৮৩  সালের BAFTA-জয়ী চলচ্চিত্র "মেরি ক্রিসমাস, মিস্টার লরেন্স"-এ অভিনয় করেছেন তিনি।

১৯৫২ সালে টোকিওতে জন্মগ্রহণ করেন তিনি।১০ বছর বয়সে সঙ্গীত অধ্যয়ন শুরু করেন এবং ডেবুসি এবং বিটলস দ্বারা প্রভাবিত হন রিউইচি সাকামোতো।টোকিও নেটিভ ইলেকট্রনিক মিউজিক ব্যান্ড ইয়েলো ম্যাজিক অর্কেস্ট্রা (ওয়াইএমও) এর সদস্য তিনি। ১৯৮৭ সালের "দ্য লাস্ট এম্পারর" চলচ্চিত্রে স্কোর করার জন্য অস্কার এবং গ্র্যামি জিতেছিলেন। 

সাকামোতো একজন শান্তিবাদী এবং পরিবেশবাদী কর্মী হিসেবেও তার চিহ্ন রেখে গেছেন। তিনি ২০১১ সালের  মার্চ মাসে ফুকুশিমা পারমাণবিক প্ল্যান্ট ভূমিকম্প এবং সুনামির কারণে গলিত হওয়ার পর পারমাণবিক শক্তির বিরুদ্ধে কথা বলেছিলেন। এছাড়া পরিবেশ ও শান্তি বিষয়ক আগ্রহের কারণে তিনি সাম্প্রতিক বছরগুলোতে পারমাণবিক শক্তি বিরোধী আন্দোলনে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। 

রেকর্ডিং কোম্পানি অ্যাভেক্সের বিবৃতিতে জানায়,পরিবার এবং ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে বিশ্ববিখ্যাত জাপানি সঙ্গীতশিল্পী ও অভিনেতা রিউইচি সাকামোতো অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে।
   

আর সি