- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

মারা গেলেন জাপানি লেখক, প্রাণী গবেষক মাসানোরি হাতা

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৭:২৫, ৬ এপ্রিল ২০২৩

মারা গেলেন জাপানি লেখক, প্রাণী গবেষক মাসানোরি হাতা

ছবি:কিয়োদো নিউজ

মারা গেলেন জাপানি লেখক এবং প্রাণী গবেষক মাসানোরি হাতা।বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এই লেখক এবং প্রাণী গবেষক।মৃত্যুকালে শিল্পীর বয়স হয়েছিল ৮৭ বছর।তিনি টিভি দর্শকদের কাছে পশুদের প্রতি তার স্নেহ প্রদর্শনের জন্য সুপরিচিত।

মাসানোরি উত্তর জাপানের হোক্কাইডোতে "অ্যানিমেল কিংডম" নামে একটি প্রতিষ্ঠান করে সেখানে কুকুর এবং ভালুকসহ বিভিন্ন প্রাণীর সাথে বসবাস করতেন তিনি।প্রাণীদের সাথে তার জীবনকে তুলে ধরা একটি টিভি অনুষ্ঠান দেশে জনপ্রিয় হয়ে ওঠে যা ১৯৮০ সাল থেকে ২০ বছরেরও বেশি সময় ধরে প্রচারিত হয়ে আসছে।এছাড়া প্রায়শই প্রাণীদের সম্পর্কে টেলিভিশন শোতে উপস্থিত হতেন তিনি।"মুৎসুগোরো" ডাকনামে বেশি পরিচিত ছিলেন তিনি।

দক্ষিণ-পশ্চিম জাপানের ফুকুওকা শহরে জন্মগ্রহণকারী হাতা টোকিওর স্কুল অফ সায়েন্স বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন।এরপর তিনি একটি শিক্ষামূলক প্রকাশনা সংস্থায় যোগ দেন যেখানে তিনি প্রাণীদের নিয়ে তথ্যচিত্র তৈরি করেন।

১৯৬৮ সালে প্রকাশনা সংস্থা ছাড়ার পর তিনি বই লিখতে শুরু করেন।এরপর ১৯৭৭  সালে প্রাণী সাহিত্যে তার কৃতিত্বের জন্য কিকুচি কান পুরস্কার জিতেছেন মাসানোরি হাতা।

১৯৮৬ সালে হাতা "দ্য অ্যাডভেঞ্চারস অফ মিলো অ্যান্ড ওটিস" চলচ্চিত্রটিও পরিচালনা করেছিলেন যেখানে একটি বিড়ালছানা এবং একটি কুকুরছানা ছিল।চলচ্চিত্রটি জাপানের দর্শকমহলে বেশ জনপ্রিয়তা পেয়েছিল।  

আর সি