- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

মারা গেছেন ভারতের প্রবীণ রাজনীতিবিদ মুলায়ম সিং যাদব

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:২৪, ১০ অক্টোবর ২০২২

মারা গেছেন ভারতের প্রবীণ রাজনীতিবিদ মুলায়ম সিং যাদব

মারা গেছেন ভারতের সমাজবাদী পার্টির প্রবীণ রাজনীতিবিদ মুলায়ম সিং যাদব।আজ  সোমবার (১০ অক্টোবর) সকালে ভারতের গুরুগ্রামের এক বেসরকারি হাসপাতালে মারা যান তিনি।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বিগত কয়েক মাস ধরেই অসুস্থ ছিলেন মুলায়ম সিং যাদব। মূত্রনালিতে সংক্রমণসহ একাধিক শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি। গত ২২ আগস্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গত ১ অক্টোবর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়।

রবিবার রাতে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, মুলায়ম সিং যাদবের শারীরিক অবস্থা ভালো নয়। এসময় তাকে আইসিইউতে রাখার পাশাপাশি জীবনরক্ষাকারী ওষুধ দেওয়ার কথাও জানানো হয়। তবে সোমবার সকাল সাড়ে আটটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মুলায়ম সিং যাদবের প্রয়াণে শোকাহত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।টুইটে তিনি লিখেছেন, ”আমরা যখন আমাদের নিজ নিজ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছি, তখন মুলায়ম সিং যাদবজি-এর সঙ্গে আমার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। ঘনিষ্ঠ মেলামেশা অব্যাহত ছিল আমাদের মধ্যে। আমি সবসময় তাঁর মতামত শোনার জন্য উন্মুখ হয়ে থাকতাম। তাঁর মৃত্যুতে আমি ব্যথিত। তাঁর পরিবার ও লাখো সমর্থকের প্রতি আমার সমবেদনা রইল। ওম শান্তি।” 

প্রসঙ্গত,১৯৩৯ সালের ২২ নভেম্বর মুলায়ম সিং যাদবের জন্ম হয়। সমাজবাদী পার্টির প্রতিষ্ঠা করেন তিনি। উত্তর প্রদেশের আজমগড় কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন ‘নেতাজি’। ১৯৭০-এর দশকে জাতীয় রাজনীতির উত্তাল আঙিনায় আলাদা করে নিজের পরিচিতি গড়ে তোলেন মুলায়ম। একজন সমাজতান্ত্রিক নেতা হিসেবে রাজনীতির আঙিনায় পা রেখে দ্রুত নিজেকে একজন ওবিসি অকুতোভয় নেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে সফল হন মুলায়ম। 

উল্লেখ্য,ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রীও ছিলেন মুলায়ম সিং যাদব। এছাড়া ভারতের প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্বপালন করেছেন তিনি। 
 

আর সি