- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশিসহ ৮০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:৩৯, ১৫ মে ২০২২

ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশিসহ ৮০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশিসহ ৮০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। উদ্ধারদের মধ্যে ৩২ জন বাংলাদেশি, ৩৮ জন মিসরের, ১০ জন সুদানের ও একজন মরক্কোর নাগরিক।শনিবার  এসকল অবৈধ অভিবাসনপ্রত্যাশীকে উপকূল থেকে উদ্ধার করা হয়। 

এএফপি বলছে, উপকূল থেকে উদ্ধার হওয়াদের বয়স ২০ থেকে ৩৮ বছর। তাদের মধ্যে একজন নারীও রয়েছেন। উদ্ধার করা ব্যক্তিরা লিবিয়ার আবু কামাশ গ্রাম থেকে যাত্রা করেন, যা তিউনিসিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে। তারা যে নৌকায় করে ইউরোপের উদ্দেশে যাত্রা করেছিলেন, সেটি সমুদ্রযাত্রার জন্য উপযুক্ত নয়। ফলে যাত্রাপথে নৌকাটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিউনিসিয়ার উপকূল থেকে ইতালির লাম্পেদুসা দ্বীপ ১৩০ কিলোমিটার দূরে। ফলে এই পথ মানব পাচারের জন্য বহুল ব্যবহৃত। এ ছাড়া লিবিয়া থেকে ইতালির উপকূলে পাড়ি জমানোর পথটি মানব পাচারের জন্য জনপ্রিয়। এই দুই পথেই অভিবাসনপ্রত্যাশীদের ভূমধ্যসাগর পাড়ি দিতে হয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য অনুসারে, ২০২১ সালে ভূমধ্যসাগরে প্রায় ২ হাজার অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন। ২০২০ সালে এই সংখ্যা ছিল ১ হাজার ৪০১।

এছাড়াও গত মাসে লিবিয়া থেকে ইউরোপে পাড়ি জমানোর সময় ৫৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।গ্রেপ্তারকৃতদের বেশির ভাগই বাংলাদেশি বলে জানান এএফপির আলোকচিত্রী। 

আর সি