- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

পারমাণবিক চুল্লিগুলিকে ৬০ বছরের বর্তমান সীমা ছাড়িয়ে পরিচালনার অনুমতি

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৭:১৯, ৩১ মে ২০২৩

পারমাণবিক চুল্লিগুলিকে ৬০ বছরের বর্তমান সীমা ছাড়িয়ে পরিচালনার অনুমতি

ছবি:দ্যা মাইনিচি

পারমাণবিক চুল্লিগুলিকে ৬০ বছরের বর্তমান সীমা ছাড়িয়ে পরিচালনার অনুমতি দিয়েছে  জাপানের সংসদ।আজ  বুধবার জাপানের সংসদ একটি বিল পাস করেছে যা পর্যাপ্ত জাতীয় শক্তি সরবরাহ নিশ্চিত করার সাথে সাথে কার্বন নিঃসরণ কমাতে সহায়তা করার জন্য দেশে পারমাণবিক চুল্লিগুলিকে ৬০ বছরের বর্তমান সীমা ছাড়িয়ে পরিচালনা করার অনুমতি দেয়।

সরকারি সূত্র থেকে জানায়,ডিকার্বনাইজেশনের জন্য শক্তির উত্স সম্পর্কিত আইনটি শক্তির সাথে সম্পর্কিত পাঁচটি আইন সংশোধন করে, যার মধ্যে বিদ্যুৎ ব্যবসা আইনসহ চুল্লিগুলির আয়ুষ্কাল নিয়ন্ত্রিত হবে।

২০১১ সালের ফুকুশিমা বিপর্যয়ের পর, জাপান চুল্লি নিয়ন্ত্রণ আইনের অধীনে কঠোর নিরাপত্তা মান প্রবর্তন করে একটি পারমাণবিক চুল্লির সময়কাল নীতিগতভাবে ৪০ বছর এবং যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা হলে ৬০ বছর পর্যন্ত পরিচালনার অনুমতি দেয়।এছাড়া নতুন নিয়মের অধীনে পরমাণু চুল্লির আয়ু বাড়ানোর ক্ষেত্রে অনুমোদন দেবেন শিল্পমন্ত্রী।

এছাড়াও সংশোধিত চুল্লি নিয়ন্ত্রণ আইনের অধীনে, দেশের নিউক্লিয়ার রেগুলেশন অথরিটি পুরানো সুবিধাগুলির নিরাপত্তা নিশ্চিত করার জন্য ৩০ বছর পরিচালনার পর অন্তত প্রতি ১০ বছর পর চুল্লি এবং সংশ্লিষ্ট সুবিধাগুলির অবস্থা পরীক্ষা করবে। 

অর্থনীতি বাণিজ্য ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেছেন,"এই (পুরানো) চুল্লিগুলি কার্যকর হবে না যদি না তারা প্রতি ১০ বছরের মধ্যে এনআরএর পর্যালোচনা পাস করে। এছাড়া তিনি বলেন চুল্লিগুলির জন্য মোট অনলাইন সময় এখনও ৬০ বছর হবে।

শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা বলেন, আইন প্রণয়নের পর মেয়াদ বাড়ানোর মানদণ্ডের বিস্তারিত সিদ্ধান্ত নেবে সরকার।  

এরআগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে শক্তির দাম তীব্রভাবে বেড়ে যাওয়ায় জাপানের জন্য স্থিতিশীল শক্তি সরবরাহ হুমকির মুখে পরেছিল।  

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা গত গ্রীষ্মে বলেছিলেন,দেশের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলি পুনরায় চালু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকার। 

আর সি