- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ফুকুশিমা কেন্দ্রের পানি ছাড়ার বিষয়ে আইএইএ`র প্রতিবেদন উপস্থাপন

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৭:৪২, ৪ জুলাই ২০২৩

ফুকুশিমা কেন্দ্রের পানি ছাড়ার বিষয়ে আইএইএ`র প্রতিবেদন উপস্থাপন

ছবি:কিয়োদো নিউজ

ফুকুশিমা কেন্দ্রের পানি ছাড়ার বিষয়ে জাপানের কাছে প্রতিবেদন উপস্থাপন করলো আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা।আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কাছে জল নিষ্কাশন পরিকল্পনার প্রতিবেদন উপস্থাপন করলেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি।

জাপানের পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়,প্রধানমন্ত্রী কিশিদার কাছে জমা দেওয়া পর্যালোচনাটিকে বৈজ্ঞানিক এবং নিরপেক্ষ বলে অভিহিত করেছেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি।

এরআগে আজ মঙ্গলবার টোকিওতে  আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি পররাষ্ট্র মন্ত্রী ইয়োশিমাসা হায়াশিসহ জাপানের অন্যান্য কর্মকর্তাদের সাথে  নির্ধারিত বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

স্থানীয় জেলেদের এবং চীনসহ কিছু প্রতিবেশী দেশের উদ্বেগ সত্ত্বেও জাপান এই গ্রীষ্মে একটি আন্ডারওয়াটার পাইপলাইনের মাধ্যমে প্ল্যান্ট থেকে ১ কিলোমিটার দূরে ছেড়ে দেওয়া করা শুরু করেছে বলে জানায় সংস্থাটি।এছাড়া চীন এবং রাশিয়া নিষ্কাশন পরিকল্পনার বিরোধিতা প্রকাশ করেছে বলেও জানায় সংস্থাটি।

সংবাদ সম্মেলনে হায়াশি বলেন,পরিশোধিত পানি নিরাপদে নিষ্কাশনের জন্য বৈজ্ঞানিক ভিত্তিতে স্বচ্ছতার সাথে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিস্তারিত ব্যাখ্যা প্রদান অব্যাহত রাখবে জাপান।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আরও জানায়,আজ মঙ্গলবার থেকে জাপানে চার দিনের অবস্থানের সময় ফুকুশিমা দাইচি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সাইটে পরমাণু শক্তি সংস্থার একটি অফিসও উদ্বোধন করবেন গ্রোসি।

প্ল্যান্টের অপারেটর টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি জানায়,আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার নতুন অফিসে IAEA টাস্ক ফোর্সের কর্মকর্তারা যারা নিরাপত্তা পর্যালোচনা পরিচালনা করেছেন তারা পানি নিষ্কাশন শুরু করার সময় উপস্থিত থাকবেন।

এরআগে ২০২১ সালে IAEA ALPS-শোধিত জল নিষ্কাশনের পরিকল্পনার একটি নিরাপত্তা পর্যালোচনা পরিচালনা করতে সম্মত হয়েছিল।


 

আর সি