- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

টোকিওসহ কান্তো-কোশিন অঞ্চলে বর্ষাকাল শুরু

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৪:৫১, ৮ জুন ২০২৩

টোকিওসহ কান্তো-কোশিন অঞ্চলে বর্ষাকাল শুরু

ছবি:দ্যা মাইনিচি

বর্ষাকাল শুরু হয়েছে টোকিওসহ কান্তো-কোশিন অঞ্চলে।আজ বৃহস্পতিবার জাপানের আবহাওয়া সংস্থা ঘোষণা করেছে টোকিও অঞ্চল সহ জাপানের কান্টো এবং কোশিন অঞ্চলগুলি বর্ষা মৌসুমে প্রবেশ করেছে।

আবহাওয়া সংস্থা জানায়,২০২২ সালের তুলনায় দুই দিন পরে এই অঞ্চলগুলিতে বর্ষা মৌসুম শুরু হয়েছে।জাপানে সাধারণত জুন মাসের শুরু থেকে মধ্য জুলাই পর্যন্ত বর্ষাকাল হিসাবে বিবেচিত হয়।

এছাড়া আবহাওয়া এবং নিম্নচাপের কারণে আজ থেকে ৯ জুন পর্যন্ত কান্তো এবং কোশিন অঞ্চলে ভারি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে বলে জানায় জাপানের আবহাওয়া সংস্থা।

জাপানের প্রধান ঋতু চারটি, যথা-গ্রীস্ম, হেমন্ত, শীত আর বসন্ত। প্রধান চার ঋতুর মাঝে বর্ষার স্থান না হলেও, জাপানের দৈনন্দিন জীবন এবং শিল্প-সাহিত্যে বর্ষা অবহেলিত হয়নি মোটেও।বরং নানা রূপে এবং নানা উপমায় বর্ষার কথা বর্ণিত হয়েছে সেই প্রাচীন কাল থেকে।ভাষার ক্ষেত্রেও এ কথা সমভাবে প্রযোজ্য, যেমন- বৃষ্টির ধরণ, সময়, প্রভাব ইত্যাদি ভেদে জাপানি ভাষায় ৫০টিরো বেশি বিশেষ্যবাচক শব্দ রয়েছে।

এছাড়া বাহারি নীল, সাদা, হালকা গোলাপি বা বেগুনি Hydrangea/ajisai ফুল ফোটাকে জাপানে আসন্ন বর্ষার আগমনী বার্তা মনে করা হয়।বর্ষাকালে প্রতিদিন বৃষ্টিপাত না হলেও বাতাস বেশ আদ্র এবং তাপমাত্রা গ্রীষ্মকালের তুলনায় আরামদায়ক থাকে।আকাশে হালকা মেঘের আনাগোনাও বেশ উপভোগ্য।এছাড়া জাপানিজ উমে ফল (ume)বা এপ্রিকট এ সময়ে পাকা শুরু করে বলে বর্ষাকালকে প্লাম রেইন (Plum Rain) বলেও উল্লেখ করা হয়।

বৃষ্টিতে যেমন আবর্জনা, জঞ্ঝাল ধুয়ে যায়, ঝকঝকে আকাশে রংধনুর দেখা মেলে, ঠিক তেমনি জাপানে বর্ষাকে রূপকার্থে মানব জীবনের দুঃখ,ব্যর্থতাকে ভুলে; সুখ ও সাফল্য অর্জনের পথে নতুনভাবে শুরু করার প্রেরণা হিসেবে তুলনা করা হয়।


 

আর সি