- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ফুকুশিমা কেন্দ্রের পানি ছাড়ার বিরোধিতা করলেন জাতীয় মৎস্য সমবায়ের প্রধান

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৬, ২৫ জুন ২০২৩

ফুকুশিমা কেন্দ্রের পানি ছাড়ার বিরোধিতা করলেন জাতীয় মৎস্য সমবায়ের প্রধান

ছবি:দ্যা মাইনিচি

ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে পানি ছাড়ার পরিকল্পনার বিরোধিতা করলেন জাপানের জাতীয় মৎস্য সমবায়ের প্রধান মাসানোবু সাকামোটো।আজ রবিবার সাকামোটো সুনামি-বিধ্বস্ত ফুকুশিমা দাইচি পারমাণবিক কেন্দ্রের তেজস্ক্রিয় পানি সমুদ্রে ছাড়ার বিরুদ্ধে তার গ্রুপের হয়ে বিরোধিতার পুনর্ব্যক্ত করেছেন তিনি।এছাড়া মৎস্য শিল্পের উপর যে কোনও নেতিবাচক প্রভাবের জন্য সরকারকে সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

মাসানোবু সাকামোটো বলেন, ফুকুশিমা দাইচি পারমাণবিক কেন্দ্রের তেজস্ক্রিয় পানি ছাড়ার জন্য সমুদ্র একমাত্র সমাধান সরকারের এই অবস্থানকে  আমরা সমর্থন করতে পারি না বলে জানান তিনি।

এরআগে সাকামোতো বৃহস্পতিবার অর্থনীতি ও বাণিজ্য মন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরার সাথে দেখা করেন এবং তাকে চিকিত্সা করা বর্জ্য জল মুক্তির পরিকল্পনার আপত্তির একটি বিবৃতি দিয়েছেন।

অর্থনীতি ও বাণিজ্য মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সাকামোতো সাংবাদিকদের বলেন, সমুদ্রে পানি ছাড়বে কি না তা সরকারের সিদ্ধান্ত এবং সেক্ষেত্রে আমরা চাই সরকার সম্পূর্ণভাবে দায়িত্ব গ্রহণ করুক।

সাকামোটোর সাথে তার বৈঠকের সময় নিশিমুরা বলেন,ফুকুশিমা দাইচির পচনশীলতা এবং ফুকুশিমার পুনর্গঠন অর্জনের জন্য তেজস্ক্রিয় পানি সমুদ্রে ছেড়ে দেওয়া অনিবার্য।

জানা গেছে,জাপান সরকার এবং প্ল্যান্টের অপারেটর টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি হোল্ডিংস এ বছরের বসন্ত কিংবা গ্রীষ্মেই পানি সমুদ্রে ফেলব ।যদিও এর সঠিক তারিখ নির্ধারণ করা হয়নি বলে জানিয়েছে টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি।

উল্লেখ্য, ২০১১ সালের সুনামির পর থেকে বিকল হয়ে যায় এই পরমাণু কেন্দ্রটি। তখন থেকে পরমাণু কেন্দ্রের ট্যাঙ্কগুলোতে পানি জমে আছে। এই পানি নিয়ন্ত্রিতভাবে মুক্ত না করলে পারমাণবিক কেন্দ্রে সমস্যা তৈরি করতে পারে।

আর সি