- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

এসএসসি পরীক্ষার্থীদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২০:৪৯, ৬ নভেম্বর ২০২১

এসএসসি পরীক্ষার্থীদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড

ঢাকা বোর্ড নির্দেশনা দিয়েছে কোভিড-১৯ মহামারির সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের জন্য পরীক্ষার্থীদের টাকার বাড়তি অংশ ফেরত দেওয়ার । শিক্ষা বোর্ডগুলো থেকে এ অর্থ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে ফেরত দেওয়া হবে। 

বুধবার (৩ নভেম্বর) ঢাকা বোর্ড থেকে জারি করা এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের এ অর্থ ফেরত দেবে। পরীক্ষার্থীরা কত টাকা ফেরত পাবেন সে হিসেব দিয়েছে ঢাকা বোর্ড।

ঢাকা বোর্ডের নির্দেশনায় বলা হয়, এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে এবং ন্যূনতম এক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা শিক্ষার্থীরা ফেরত পাবেন। এছাড়াও আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান থেকে আদায় করা ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীদের ফেরত দিতে হবে।

২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে কিন্তু পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না তাদের কেন্দ্র ফি বাবদ আদায় করা ৪০০ টাকা ফেরত দেওয়া হবে। এসব শিক্ষার্থীদের আইসিটি বিষয়ের অতিরিক্ত আরও ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ প্রতিষ্ঠান থেকে আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে।

বোর্ড থেকে জারি করা নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, পরীক্ষার্থীদের ফেরত দেওয়া টাকা সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে পাঠানো হবে।

আর সি