- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

গুনমা প্রিফেকচারে শিশুদের আইটি দক্ষতা বিকাশের জন্য প্রোগ্রামিং স্কুল

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:১৪, ২৯ মে ২০২২

গুনমা প্রিফেকচারে শিশুদের আইটি দক্ষতা বিকাশের জন্য প্রোগ্রামিং স্কুল

ছবি:দ্যা মাইনিচি

পূর্ব জাপানের গুনমা প্রিফেকচারে মানব সম্পদ বিকাশের প্রয়াসে তৃতীয় থেকে ষষ্ঠ শ্রেণির প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আইটি দক্ষতা বিকাশের জন্য একটি প্রোগ্রামিং স্কুল খুলবে। 

বাছাই প্রক্রিয়ার মাধ্যমে মোট ৪৮ জন শিক্ষার্থীকে ওটা, গুনমা প্রিফেকচারের ওটা প্রোগ্রামিং স্কুলে ভর্তি করা হবে।১০ মে সিটি হলে অনুষ্ঠিত প্রথম ট্রায়াল ক্লাসে ২৪ জন শিশু অংশ নিয়েছিল এবং তারা আগ্রহের সাথে কম্পিউটারে কাজ করছিল। 

ওটা মিউনিসিপ্যাল ​​গভর্নমেন্টের ইনফরমেশন ম্যানেজমেন্ট ডিভিশনের সাব-সেকশন প্রধান জুন হাশিমোতো বলেন, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পাঠ্যক্রম নির্দেশিকা অনুসারে প্রোগ্রামিং বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি বলেন,"প্রাথমিক স্কুলে ক্লাসের ফলে প্রোগ্রামিংয়ে শিশুদের আগ্রহ তৈরি হবে বলে  আশা করছি।৭ জুন থেকে ২০২৩ সালের ২১ ফেব্রুয়ারী  এবং ৯ জুন থেকে ২০২৩ সালের ২ মার্চ পর্যন্ত প্রতি বৃহস্পতিবার প্রোগ্রামিংয়ের আইটি ক্লাস হবে ওটা সিটি হলে।একটি প্রাইভেট আইটি সাপোর্ট কোম্পানি এই প্রোগ্রামে যোগ দেবে।শিক্ষার্থীরা "স্ক্র্যাচ" প্রোগ্রামিং লার্নিং সফটওয়্যার এবং লেগো ব্লক দিয়ে তৈরি রোবটের মাধ্যমে মৌলিক এবং উন্নত দক্ষতা শিখবে। টিউশন ফি প্রতি বছর ৩০,০০০ ইয়েন (প্রায় $২৩০)।''

তিনি আরও বলেন,টিউশন ফি-এর বিষয় এখনও চূড়ান্ত করা হয়নি।এছাড়া পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য একটি "দ্রুত-শিক্ষার কোর্স" দেওয়া হবে, যার পাঠদান প্রায় ছয় মাস চলবে বলেও জানান তিনি।

ট্রায়াল ক্লাসে অংশগ্রহণকারী তৃতীয় শ্রেণীর এক শিক্ষার্থী জানায়, "আমি (আমার স্কুলের) ক্লাসে এই বিষয় সম্পর্কে শিখিনি, কিন্তু আমি স্ক্র্যাচ উপভোগ করি কারণ আমি এটি প্রতিদিন ব্যবহার করি। ভবিষ্যতে, আমি একজন YouTuber হতে চাই।'' 

এর আগে ট্রায়াল ক্লাসের জন্য অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দুই সপ্তাহের জন্য অনলাইনে নিয়োগ করা হয়েছিল বলে জানান ওটা মিউনিসিপ্যাল ​​গভর্নমেন্টের ইনফরমেশন ম্যানেজমেন্ট ডিভিশনের সাব-সেকশন প্রধান। 

আর সি