- শনিবার ১৮ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানের পৌরসভাগুলিতে অস্থায়ীভাবে স্কুল বন্ধ করে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৭, ৯ ফেব্রুয়ারি ২০২২

জাপানের পৌরসভাগুলিতে অস্থায়ীভাবে স্কুল বন্ধ করে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত

ছবি:দ্যা মাইনিচি

সাম্প্রতিক করোনাসহ ওমিক্রন বৃদ্ধির মধ্যে জাপানের কিছু পৌরসভা অস্থায়ীভাবে স্কুল বন্ধ করে অনলাইন ক্লাস করার সিদ্ধান্ত নিয়েছে।বুধবার জাপানের শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় থেকে তথ্য জানায়।

শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় জানায়, জাপানের স্কুলগুলি অস্থায়ীভাবে নির্দিষ্ট ক্লাস বা সম্পূর্ণ প্রতিষ্ঠান বন্ধ করার অনেক ঘটনা ঘটেছে।দেশব্যাপী স্কুল বন্ধের জন্য অনুরোধ জারি করার ইচ্ছে নেই কেন্দ্রীয় সরকারের।তবে কিছু পৌরসভা স্কুলগুলি বন্ধ করে অনলাইন পাঠে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। স্কুল বন্ধ সংক্রান্ত সিদ্ধান্তগুলি পৌরসভাগুলির মধ্যে বিভক্ত করা হয়েছে।এ সিদ্ধান্তের লক্ষ্য পরিবারের উপর বোঝা না বাড়িয়ে  শিক্ষার ধারাবাহিকতা এবং সংক্রমণ প্রতিরোধ উভয়ের মধ্যে ভারসাম্য বজায় রাখা বলে জানায় মন্ত্রনালয়।

শিক্ষা মন্ত্রনালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ২৬ জানুয়ারী পর্যন্ত, কিন্ডারগার্টেন, প্রাথমিক, জুনিয়র হাই এবং সিনিয়র হাই স্কুল সহ ছয়টি পাবলিক স্কুলের মধ্যে একটি অস্থায়ীভাবে নির্দিষ্ট ক্লাস বন্ধ করে দিয়েছে।

মন্ত্রিপরিষদ জানায়,২০২২ সালের শুরু থেকে ষষ্ঠ করোনভাইরাস তরঙ্গের সময় ৩২% স্কুল অস্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে। স্কুল খোলা থাকলে সংক্রমণের আরও বিস্তার হচ্ছে। স্কুলে শিশুদের ভাইরাস সংক্রামিত হওয়ার এবং এটিকে বাড়িতে নিয়ে আসার উদ্বেগ বাড়ছে পরিবারের মধ্যে।

স্কুল বন্ধ থাকলে দিনের বেলায় তাদের সন্তানদের দেখাশোনা করতে হয় বলে পরিবারের উপর বোঝা বেড়ে যায়।স্কুলগুলিকে অনলাইন পাঠের সাথে ব্যক্তিগত ক্লাস একত্রিত করতে বলেছে শিক্ষা মন্ত্রনালয়।

সেইসাথে শিক্ষার্থীদের বিভিন্ন সময়ে স্কুলে আসতে এবং স্কুল বন্ধের বিষয়ে সতর্কতার সাথে সিদ্ধান্ত নিতে বলেছে দেশটির শিক্ষা মন্ত্রনালয়। এছাড়াও সিদ্ধান্তটি শেষ পর্যন্ত স্থানীয় শিক্ষা বোর্ড এবং অন্যান্য পক্ষের উপর ছেড়ে দেওয়া হয়েছে বলে জানায় কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রনালয়।

ইবারাকি প্রিফেকচারাল বোর্ড অফ এডুকেশন প্রতিটি পৌরসভার শিক্ষা বোর্ডের কাছে একটি অনুরোধ জারি করেছিল যে ৩১ জানুয়ারী  থেকে প্রাথমিক বিদ্যালয়গুলিকে অনলাইন ক্লাস পরিচালনা করতে এবং স্কুলের বন্ধের করার জন্য।শিক্ষার্থীদের মধ্যে সংক্রমণের কোন হ্রাস না পাওয়ায় ৮ ফেব্রুয়ারিতে এবং প্রিফেকচারাল শিক্ষা বোর্ড  অনলাইন পাঠের জন্য সীমিত ক্লাসের ব্যবস্থা জোরদার করেছে।

ইবারাকি প্রিফেকচার শহর মিটো ৩৩টি প্রাথমিক বিদ্যালয় এবং অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।স্কুলগুলো বন্ধ করে অনলাইন ক্লাসে স্থানান্তরিত  করেছে। ৭ ফেব্রুয়ারী শহরের হোরিহারা প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস অনুষ্ঠিত হয়েছিল যেখানে প্রায় ২২০ জন শিক্ষার্থীর বেশি ছাত্র স্কুল থেকে বিতরণ করা একটি ট্যাবলেট কম্পিউটার ব্যবহার করে বাড়ি থেকে অংশগ্রহণ করেছিল।বাড়িতে সমস্যা এবং অন্যান্য কারণে দূর থেকে ক্লাসে যোগ দিতে পারেনি এমন চৌত্রিশজন শিক্ষার্থী স্কুলে উপস্থিত হয়েছে।

নিহন ইউনিভার্সিটির অধ্যাপক কাওরি সুয়েতোমি স্কুল বন্ধ সংক্রান্ত সিদ্ধান্তের বিষয়ে বলেন, "এমন পৌরসভা রয়েছে যারা অনলাইন শিক্ষাকে কার্যকরভাবে ব্যবহার করতে পারে না।অনলাইন শিক্ষা শহরগুলির মধ্যে শিক্ষাগত বৈষম্যের দিকে নিয়ে যেতে পারে।তবে করোনভাইরাস মহামারীর অধীনে স্কুলগুলির দুই বছরের অভিজ্ঞতা রয়েছে।আমি চাই তারা বাচ্চাদের সাথে সংযুক্ত থাকার কার্যকর উপায় বের করুক।''  
 

আর সি