- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানের তোয়োহাশির হাচ্চো প্রাথমিক বিদ্যালয়ে ইংরেজিতে পাঠ দানের পরিকল্পনা

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৩:৩৯, ১৪ আগস্ট ২০২২

জাপানের তোয়োহাশির হাচ্চো প্রাথমিক বিদ্যালয়ে ইংরেজিতে পাঠ দানের পরিকল্পনা

ছবি:কিয়োদো নিউজ

জাপানের আইচি প্রিফেকচারের তোয়োহাশির হাচ্চো প্রাথমিক বিদ্যালয়ে ইংরেজিতে পাঠ দানের পরিকল্পনা করছে স্কুলটির কর্তৃপক্ষ।২০২০ সালের অর্থবছর থেকে প্রোগ্রামটি চালু করার পর থেকে ক্লাসের শিক্ষার্থীদের ইংরেজিত ক্লাসে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।   

জাপানী পাবলিক প্রাথমিক বিদ্যালয়গুলিতে ভাষার ব্যবহার সীমিত।অনেক স্কুল তৃতীয় শ্রেণী থেকে ইংরেজি শেখানো শুরু করেছে।২০২০সালের অর্থবছর থেকে পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর জন্য ইংরেজি ক্লাস বাধ্যতামূলক করেছে।

জানা গেছে,আইচি প্রিফেকচারের তোয়োহাশির হাচ্চো প্রাথমিক বিদ্যালয়ে প্রতিটি গ্রেডে একটি বিশেষ শ্রেণির জন্য ইংরেজি প্রধান ভাষা। এটি জাপানি ভাষা এবং নীতিশাস্ত্রের ক্লাস ব্যতীত পাঠ্যক্রম জুড়ে ব্যবহৃত হয়।জাপানি বিদ্যালয়ে  ইংরেজি শুধুমাত্র তখনই ব্যবহৃত হয় যখন একজন শিক্ষককে একটি শব্দের অর্থ ব্যাখ্যা করতে হয়। 

তোয়োহাশি শহরে অনেক বিদেশী বাসিন্দার বাসস্থান। বিপুল সংখ্যক বিদেশী বাসিন্দাসহ পৌরসভার কাউন্সিলের সদস্য, ইংরেজি শিক্ষার জন্য অনেক চেষ্টা করেছে।

ওয়াসেদা ইউনিভার্সিটির অধ্যাপক এবং ওয়ার্ল্ড ফ্যামিলি ইনস্টিটিউটের উপদেষ্টা তেতসুও হারাদা বলেন, " এই বিষয়ে শিক্ষকদের সমর্থন করা এবং আর্থিক সহায়তা প্রদানের ক্ষেত্রে চ্যালেঞ্জ রয়েছে।তবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই ধরনের ক্লাসগুলি উপলব্ধি করার একটি তাৎপর্য রয়েছে। 

তিনি বলেন,ছয় বছরের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা শিক্ষার্থীদের জন্য ইংরেজিতে সমস্ত বিষয় শেখার জন্য যথেষ্ট নয়।আমাদের জুনিয়র এবং সিনিয়র হাই স্কুলগুলির সাথে কাজ করতে হবে বলে জানান উপদেষ্টা তেতসুও হারাদা।        

আর সি