- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

বিশ্বসেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জাপানের ৫টি বিশ্ববিদ্যালয়

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৯:১০, ৯ জুন ২০২২

বিশ্বসেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জাপানের ৫টি বিশ্ববিদ্যালয়

ছবি:দ্যা মাইনিচি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) র‌্যাঙ্কিংয়ের ২০২৩ সংস্করণে বিশ্বসেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে জাপানের পাঁচটি বিশ্ববিদ্যালয়।৯ জুন বিশ্বসেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে এই সংস্থাটি।এই তালিকায় জাপানের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে টোকিও বিশ্ববিদ্যালয় রয়েছে ২৩ তম স্থানে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ের ২০২৩ সংস্করণের জন্য কিউএস কোয়াককোয়ারেলি সায়মন্ডস বিশ্বব্যাপী ১,৪১৮ টি বিশ্ববিদ্যালয়কে স্থান দিয়েছে। এই ১,৪১৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাপানের ৫০টি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে।

জাপান থেকে টোকিও ইউনিভার্সিটি টানা দ্বিতীয় বছরের জন্য ২৩ তম স্থানে রয়েছে, কিয়োটো বিশ্ববিদ্যালয় ৩৬ তম, টোকিও ইনস্টিটিউট অফ টেকনোলজি ৫৫ তম, ওসাকা বিশ্ববিদ্যালয় ৬৮ তম এবং তোহোকু বিশ্ববিদ্যালয় রয়েছে ৭৯ তম স্থানে।র‍্যাঙ্কিংয়ের ১০০ থেকে ২০০ এর মধ্যে আছে জাপানের আরও চারটি বিশ্ববিদ্যালয়। অন্য চারটি জাপানি বিশ্ববিদ্যালয় হল নাগোয়া বিশ্ববিদ্যালয় ১১২ তম স্থানে ,  কিউশু বিশ্ববিদ্যালয় ১৩৫ তম স্থানে,  হোক্কাইডো বিশ্ববিদ্যালয় ১৪১ তম স্থানে এবং  কিয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে ১৯৭ তম স্থানে।  

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি টানা ১১ তম বছরের জন্য শীর্ষস্থানে রয়েছে।যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় তৃতীয় স্থানে রয়েছে। এশিয়ার দেশ ও অঞ্চলের মধ্যে, সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি টানা পঞ্চম বছরে ১১ তম স্থানে রয়েছে।চীনের বেইজিং শহরের  পিকিং ইউনিভার্সিটি ১২ তম স্থানে এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয় ১৪ তম স্থানে রয়েছে। 
  

আর সি