- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

বিশ্বসেরার তালিকায় নিন্মস্থানে নেমে এসেছে জাপানের ২ বিশ্ববিদ্যালয়

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৮:২১, ১২ অক্টোবর ২০২২

বিশ্বসেরার তালিকায় নিন্মস্থানে নেমে এসেছে জাপানের ২ বিশ্ববিদ্যালয়

ছবি:জাপান টুডে

২০২৩ সালের ব্রিটিশ ম্যাগাজিন টাইমস হায়ার এডুকেশনের বার্ষিক র‌্যাঙ্কিংয়ে জাপানের দুটি শীর্ষ বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ টোকিও এবং কিয়োটো ইউনিভার্সিটি গত বছরের তুলনায় নিন্মস্থানে নেমে এসেছে।আজ বুধবার বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে এই ম্যাগাজিনটি।

২০২২ সালের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে ৩৫ তম স্থান থেকে ৩৯ তম স্থানে নেমে এসেছে টোকিও ইউনিভার্সিটি।কিয়োটো বিশ্ববিদ্যালয় ৬১ তম থেকে ৬৮ তম স্থানে নেমে এসেছে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং সংস্করণের জন্য বিশ্বব্যাপী ১০৪ দেশের ১,৭৯৯ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা, শিক্ষা দানের পরিবেশ এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির চারটি দিক বিবেচনা করে তালিকাটি প্রকাশ করেছে এই ম্যাগাজিনটি।

ইউনিভার্সিটি অফ টোকিও এবং কিয়োটো ইউনিভার্সিটি দুইটির শিক্ষার পরিবেশ এবং প্রকাশিত গবেষণার বিভাগগুলোতে কর্মক্ষমতা হ্রাস পাওয়ায় তাদের অবস্থান হ্রাস পেয়েছে বলে জানায় ম্যাগাজিনটি।

অন্য জাপানি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তোহোকু ইউনিভার্সিটি, ওসাকা ইউনিভার্সিটি, নাগোয়া ইউনিভার্সিটি এবং টোকিও ইনস্টিটিউট অফ টেকনোলজি শীর্ষ ৩৫০ তম স্থানে রয়েছে। 

ব্রিটেনের ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড টানা সপ্তম বছর প্রথম স্থানে রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি টানা সপ্তম বছরের জন্য শীর্ষস্থানে রয়েছে।যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় তৃতীয় স্থানে রয়েছে। 

এশিয়ার দেশ ও অঞ্চলের মধ্যে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয় ১৬ তম স্থানে এবং পিকিং বিশ্ববিদ্যালয় ১৭ তম স্থানে রয়েছে। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি ১৯তম রয়েছে।  
 

আর সি