- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনায় শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানোর পদক্ষেপ

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৩:০৬, ১ নভেম্বর ২০২২

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনায় শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানোর পদক্ষেপ

ছবি:কিয়োদো নিউজ

পড়াশোনার জন্য শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানোর জন্য পদক্ষেপ নিচ্ছে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র সরকার।করোনভাইরাস মহামারীজনিত কারণে বিদেশে পড়াশোনা করার আগ্রহ কমে যাওয়ার পরে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছে দুই দেশেরে সরকার।

দুই দেশের সরকার নভেম্বরে একটি প্রচারাভিযান শুরু করবে। প্রচারাভিযানে বর্তমান এবং প্রাক্তন শিক্ষার্থীদের এই ধরনের প্রোগ্রামে তাদের অভিজ্ঞতার ছবি, ভিডিও এবং গল্প ইনস্টাগ্রামে পোস্ট করতে আহ্বান জানবে।হ্যাশট্যাগ #USJapanStudyAbroad বা "#JapanUSStudyAbroad।"এছাড়া কীভাবে আরও তরুণদের একে অপরের দেশে পড়াশোনা করতে উত্সাহিত করা যায় সে বিষয়ে দুই দেশের সরকার শিক্ষা বিশেষজ্ঞদের পরামর্শ চাইবে।

দুই সরকারের কর্মকর্তারা জানান,দুই দেশের নিজ নিজ দূতাবাসের মধ্যে শিক্ষা প্রচারণার উদ্দেশ্য শুধুমাত্র এই ধরনের কর্মসূচিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি করা নয়, পাশাপাশি দুই দেশের মধ্যে  সংযোগ গড়ে তোলাও।

টোকিওতে মার্কিন দূতাবাস জানায়, "আমরা চাই আমেরিকান এবং জাপানী উভয় শিক্ষার্থীরা আন্তর্জাতিক শিক্ষার মূল্যায়ন করুক।

জাপান স্টুডেন্ট সার্ভিসেস অর্গানাইজেশন জানায়, ২০১৯ ও ২০২০ সালের শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য প্রতিষ্ঠানের ১৮,১৩৮ জন জাপানি শিক্ষার্থী মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যয়ন করেছে।  ২০২১ সালে করোনভাইরাস বিস্তারের কারণে যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সংখ্যা কমে ২৪০ জনে পৌঁছেছে।

ইউএস ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশন জানায়, ২০১৯ ও ২০২০ সালের শিক্ষাবর্ষে শুধুমাত্র মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে নথিভুক্ত জাপানি ছাত্রদের সংখ্যা ছিল ১১,৭৮৫ যা এক বছরের আগের তুলনায় ৩৩ শতাংশ কম।পাশাপাশি  ২০১৯ ও ২০২০ সালে ভারত, চীন এবং দক্ষিণ কোরিয়ার শিক্ষার্থীর সংখ্যাও কমেছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

২০১৯ ও ২০২০ সালে জাপানে মার্কিন ছাত্রদের সংখ্যা ৬২ শতাংশ কমে ৩,৪০৬ জন হয়েছে। জাপান সরকারের করোনকালীন সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থার কারণে  এই সংখ্যাটি আরও হ্রাস পেয়েছে বলে জানায় ইউএস ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশন।

জাপান সরকারের একজন কর্মকর্তা বলেন,"আমাদের এখনই ব্যবস্থা নিতে হবে।অন্যথায় অনেক দেরি হয়ে যাবে। অধ্যয়নে শিক্ষার্থীদের গতিবেগ তৈরি করতে জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র একসাথে কাজ করবে যাতে দুই দেশের আরও শিক্ষার্থী একে অপরের দেশে অধ্যয়ন পারে।''

ক্যাম্পেইনের ওয়েবসাইট হল: https://educationusa.jp/USJapanStudyAbroad/
 

আর সি