- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাতিসংঘের হাই রিপ্রেজেন্টিটিভ হলেন বাংলাদেশের রাবাব ফাতিমা

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৭:১২, ১০ জুন ২০২২

জাতিসংঘের হাই রিপ্রেজেন্টিটিভ হলেন বাংলাদেশের রাবাব ফাতিমা

জাতিসংঘের হাই রিপ্রেজেন্টিটিভ হলেন বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।রাবাব ফাতিমাকে ‘হাই রিপ্রেজেন্টিটিভ’ বা উচ্চ প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ৯ জুন সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফাতিমা স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ এবং ক্ষুদ্র দ্বীপ দেশগুলোর হাই রিপ্রেজেন্টিটিভ হিসেবে কাজ করবেন।

১৯৮৯ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেওয়া ফাতিমা জ্যামাইকার কোর্টনি রাতারির স্থলাভিষিক্ত হবেন। নিউ ইয়র্কে স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পাওয়ার আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। এছাড়া তিনি আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ও কমনওয়েলথে কাজ করেছেন।এছাড়া তিনি নিউ ইয়র্ক, কলকাতা, জেনেভা ও বেইজিংয়ে কাজ করেছেন।

এছাড়া মানবাধিকার বিষয়াবলীতে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার রয়েছে ব্যাপক অভিজ্ঞতা। লন্ডনস্থ কমনওয়েলথ্ সেক্রেটারিয়েটে মানবাধিকার বিভাগের প্রধান; আন্তর্জাতিক অভিবাসন সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক প্রতিনিধি এবং একই সংস্থার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার জলবায়ু পরিবর্তন ও অভিবাসন বিষয়ক আঞ্চলিক উপদেষ্টা হিসেবে কাজ করার সূদীর্ঘ অভিজ্ঞতাও রয়েছে এই কূটনীতিকের।

উল্লেখ্য, এই মূহুর্তে জাতিসংঘ সিস্টেমে একজন বাংলাদেশী নাগরিক হিসেবে রাষ্ট্রদূত রাবাব ফাতিমাই হতে যাচ্ছেন সর্বোচ্চ পদে নিয়োগপ্রাপ্ত ব্যক্তি।


 
 

আর সি