- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

বিশ্বের সুখী দেশের তালিকায় এবারও শীর্ষে ফিনল্যান্ড,৭ ধাপ এগিয়ে বাংলাদেশ

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১০:৫৫, ১৯ মার্চ ২০২২

বিশ্বের সুখী দেশের তালিকায় এবারও শীর্ষে ফিনল্যান্ড,৭ ধাপ এগিয়ে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় এবারও শীর্ষ স্থান দখল করেছে ফিনল্যান্ড। এ নিয়ে টানা পাঁচবার সুখী দেশের তালিকায় প্রথম স্থান দখল করল দেশটি।সুখী দেশের তালিকায় আগের থেকে সাত ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের, অবস্থান ৯৪ নম্বরে।তালিকায় প্রতিবেশী দেশ ভারতের জায়গা হয়েছে ১৩৬ নম্বরে আর পাকিস্তান রয়েছে ১২১ নম্বরে।তালিকায় সবচেয়ে কম সুখী দেশ হিসেবে স্থান পেয়েছে আফগানিস্তান।শুক্রবার (১৮ মার্চ) জাতিসংঘের বার্ষিক সূচকের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে এ তথ্য জানিয়েছে।  

সুখী দেশ বিবেচনা করতে এবার একটি দেশটির সামাজিক সুযোগ-সুবিধা, সামাজিক উদারতা, ব্যক্তিগত স্বাধীনতা, মোট দেশজ উৎপাদন-জিডিপি, গড় আয়ু এবং দুর্নীতির মাত্রা বিষয়গুলো সামনে রাখা হয়। বিশ্বের ১৫০টি দেশের মধ্য থেকে সুখী দেশের তালিকাটি করা হয়েছে।

তালিকার প্রথম ২০টি দেশের মধ্যে রয়েছে,ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, লুক্সেমবার্গ, সুইডেন, নরওয়ে, ইসরায়েল, নিউজিল্যান্ড, অস্ট্রিয়া,  অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড,  জার্মানি, কানাডা,  যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চেক প্রজাতন্ত্র, বেলজিয়াম এবং ফ্রান্স।

জাতিসংঘের বার্ষিক সূচকের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী তালিকার শেষে থাকা দেশগুলো হচ্ছেঃ আফগানিস্তান, লেবানন। অর্থনৈতিক সংকটে ভোগা লেবানন ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ১৪৭ দেশের মধ্যে ১৪৬ নম্বরে রয়েছে। আর এ তালিকার একদম শেষে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান।    

আর সি