- মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

| বৈশাখ ১৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

টোকিও জামে মসজিদ

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:১০, ১৫ মে ২০২২

টোকিও জামে মসজিদ

ছবি:জাপানের টোকিও জামে মসজিদ

জাপানের টোকিও জামে মসজিদটি সর্বপ্রথম ১৯৩৮ সালে নির্মাণ হয়। রাশিয়ার অক্টোবর বিপ্লবের পর রাশিয়া থেকে তাতার মুসলিম অভিবাসীরা আত্মরক্ষার্থে জাপানে আসেন। পরবর্তীতে সেখানে তাদের বিশাল জনগোষ্ঠী তৈরি হয়। ১৯৩৮ সালে তারা নিজস্ব উদ্যোগে বর্তমান টোকিও জামে মসজিদের মূল স্থাপনাটি প্রতিষ্ঠা করেন। এটি বর্তমানে জাপানের সবচেয়ে বড় মসজিদ। এই মসজিদটির নির্মাণশৈলীতে অটোমান স্থাপত্যের প্রভাব রয়েছে। ১৯৮৬ সালে মসজিদটি বেশ পুরনো ও ভঙ্গুর হয়ে পড়লে এটি পুননির্মাণ করা হয়।

এর পর ২০০০ সালে তুর্কি নকশায় নির্মিত হয় মসজিদটি। দুই ‍হাজার মুসল্লি মসজিদটিতে একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। মসজিদের ১ম তলায় তুর্কি-ইসলামি বিভিন্ন জিনিসপত্রের প্রদর্শনী রয়েছে। দ্বিতীয় তলায় নারীদের জন্য নামাজ পড়ার আলাদা ব্যবস্থাও আছে।

টোকিও জামে মসজিদ নির্মাণে জাপান সরকারের পাশাপাশি বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মিত্সুবিশিসহ জাপানি অনেক কোম্পানি আর্থিক সহায়তা করে। মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠানে সে সময় জাপান এবং মুসলিম বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মুসলিম জনসংখ্যার আধিক্যের কারণে ১৯৩০ সালের দিকে জাপানিরা প্রথম গুরুত্বপূর্ণ আবাসিক এলাকা গড়ে তোলে এবং প্রথম মসজিদ প্রতিষ্ঠা করেন। এছাড়াও ১৯৩১ সালে ভারতীয় মুসলিম অভিবাসীরা নাগোয়া মসজিদ এবং ১৯৩৫ সালে কোবে মসজিদ নির্মাণ করেন।

জাপানের রাজধানী টোকিও জামে মসজিদটি নির্মাণশৈলী ও সূক্ষ্মতার বিচারে একটি চমৎকার দর্শনীয় স্থাপনা।দেশটির রাজধানী টোকিওর ইয়োগি ইউহেরার নিরিবিলি আবাসিক অ্যাপার্টমেন্ট ব্লকে মসজিদটি শান্তির প্রতীক হিসেবে অবস্থান করছে।

প্রসঙ্গত,রাশিয়ায় জুলিয়ান ক্যালেন্ডার অনুযাযী ১৯১৭ সালের ২৫ অক্টোবরে পৃথিবীর প্রথম সফল সমাজতান্ত্রিক বিপ্লব সূচিত হয়েছিল বলে এ বিপ্লবটি ‘অক্টোবর বিপ্লব’ হিসেবে পরিচিতি পেয়েছে।

আর সি