- শনিবার ২০ এপ্রিল ২০২৪

| বৈশাখ ৬ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

টোকিও`র এক শহরের নামকরণ হয়েছে দেবী লক্ষ্মীর নামে

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২১:৪০, ৯ মে ২০২২

টোকিও`র এক শহরের নামকরণ হয়েছে দেবী লক্ষ্মীর নামে

জাপানের রাজধানী টোকিও'র নিকটবর্তী ‘কিছিজই’ নামক শহরের নামকরণ বিষ্ণু পত্নী হিন্দু দেবী লক্ষ্মীর নাম অনুসারে করা হয়েছে।আপনারা জেনে অবাক হবেন, টোকিয়ো শহরের কাছে অবস্থিত একটা মন্দির লক্ষ্মী মন্দিরের আদলে তৈরি হয়েছে। জাপানি ভাষায় কিছিজই কথার অর্থ হল লক্ষ্মী মন্দির। 

জাপানের ঐতিহ্য ও সংস্কৃতিতে ভারতের প্রভাবের কথা উল্লেখ করে জাপানের কনসাল জেনারেল টাকাইউকি কিটাগাওয়া জানান, জাপান এবং ভারত আলাদা এটা অনেকেরই ধারনা, কিন্তু জাপানের বহু মন্দিরেই ভারতীয় দেবদেবীর পুজো হয়। তাঁর এই কথায় কার্যতই অবাক হন বহু মানুষ। 

এছাড়াও তিনি জানান,জাপানি ভাষাতেও বহু শব্দ ভারতীয় ভাষা থেকে অনুপ্রাণিত। জাপানি স্ক্রিপ্টে সংস্কৃত শব্দ থেকে গৃহীত বহু শব্দের নিদর্শন পাওয়া গেছে।

উদাহরণ স্বরূপ, জাপানি খাবার সুশি তৈরি হয় ভাত এবং ভিনিগার দিয়ে। সুশি শব্দটার সঙ্গে শারি শব্দটার যোগ রয়েছে, যা সংস্কৃত শব্দ ‘জালি’ থেকে উদ্বুদ্ধ। জালি মানে ভাত জানান কিটাগাওয়া।জাপানি পণ্ডিতের মতে প্রায় ৫০০ জাপানি শব্দের আবির্ভাব হয়েছে তামিল এবং সংস্কৃত শব্দ থেকে।

 ভারতের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান দয়ানন্দ সাগর জাপান সরকারের সঙ্গে প্রতিষ্ঠানের ছাত্রদের জাপানি ভাষায় প্রশিক্ষণ দেওয়ার জন্যও চুক্তিবদ্ধ হয়েছে। 
 

আর সি