- মঙ্গলবার ২১ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৭ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

আগামী মাসে অনুষ্ঠিত হবে টোকিও বৈশাখী মেলা ও কারি ফেস্টিভ্যাল

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০১:৪৪, ১৫ এপ্রিল ২০২২

আগামী মাসে অনুষ্ঠিত হবে টোকিও বৈশাখী মেলা ও কারি ফেস্টিভ্যাল

আগামী মে মাসের ৮ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে "টোকিও বৈশাখী মেলা ও কারি ফেস্টিভ্যাল"। জাপানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা বলে খ্যাত এ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ কমিউনিটির সদস্যরা। 
প্রতিবারের ন্যায় এবারও জাপানের রাজধানী টোকিও'র প্রাণকেন্দ্র হিগাসি ইকেবুকুরো সেন্ট্রাল পার্কে দিনব্যাপী প্রবাসী বাঙালিদের এই মিলনমেলা অনুষ্ঠিত হবে।

বাংলা নতুন বর্ষবরণ উপলক্ষ্যে বিদেশের মাটিতে প্রবাসীদের মাতৃভূমির নববর্ষের স্বাদ কিছুটা হলেও খুঁজে পেতে দেখা যায় এ মিলন মেলায়।ছবি : ইকেবুকুরো সেন্ট্রাল পার্ক

ধারণা করা হচ্ছে অন্যান্যবারের চাইতেও এ মেলায় এবার খাবারের ক্ষেত্রে নতুন বৈচিত্রতা থাকবে। বাঙ্গালীদের প্রিয় খাবার পান্তা-ইলিশসহ বাঙালি নানা রকম পিঠা, মিষ্টি আর পায়েস থাকবে এ মেলাতে। সেইসাথে থাকবে বিভিন্ন রকমের জাপানি  খাবারও।এ জন্য টোকিওতে  ‘বাংলা নববর্ষ ১৪২৯’ জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে আসন্ন মেলাকে ঘিরে টোকিওস্থ বাংলাদেশিদের মাঝে চলছে আরও নানা রকম পরিকল্পনা আর আয়োজন। 

প্রতিবারের মতো এবারও মেলাতে বিভিন্ন নাচে-গানে নেতৃত্ব দিবে জাপানে বাংলাদেশিদের সমন্বয়ে জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন স্বরলিপি। এছাড়াও বাংলাদেশ থেকে উড়িয়ে আনা হবে জনপ্রিয় কয়েকজন সাংস্কৃতিক অঙ্গনের সদস্যকে।   

মেলায় থাকবে বড়দের উন্মুক্ত অনুষ্ঠান, ছোটদের সাংস্কৃতিক অনুষ্ঠান নাচ, গান, আবৃত্তি, অভিনয়, কৌতুক ইত্যাদি। 

উল্লেখ্য,২০২২ সালের এপ্রিলের ১৪ তারিখ বাংলা বর্ষপঞ্জির প্রথম দিন পহেলা বৈশাখ। এই দিনটি বাংলাদেশের সবচাইতে বড় উৎসবগুলোর একটি। মুসলিম সম্প্রদায়ের দুইটি ঈদের পর পহেলা বৈশাখই দেশের সর্বোচ্চ সংখ্যক মানুষ উদযাপন করে থাকেন। সেইসাথে দেশের বাইরে থাকা প্রবাসীরাও উদযাপন করে থাকেন এই দিনটি।

অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় বাংলা নববর্ষ উদযাপনে পিছিয়ে নেই টোকিওস্থ বাংলাদেশিরা।

আর এ