- রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

| ফাল্গুন ১৩ ১৪৩০ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

জাপানে প্রায় ৮ হাজার বিদেশি শিশু বাধ্যতামূলক শিক্ষা গ্রহণে অনাগ্রহী

টিবিএন ডেস্ক

প্রকাশিত: ১৪:২৯, ২৪ এপ্রিল ২০২৩

জাপানে প্রায় ৮ হাজার বিদেশি শিশু বাধ্যতামূলক শিক্ষা গ্রহণে অনাগ্রহী

ছবি : আছাহি ডট কম

একটি সরকারি জরিপে দেখা গেছে যে, জাপানে বসবাসরত ৮ হাজারের বেশি শিশু সম্ভবত বাধ্যতামূলক শিক্ষা গ্রহণ করছে না।

জাপানের শিক্ষা মন্ত্রণালয়, গত চার বছর ধরে স্কুল বয়সী বিদেশি শিশুদের সম্পর্কে দেশের নগর সরকারের শিক্ষা বোর্ডগুলোর উপর বার্ষিক একটি জরিপ পরিচালনা করে আসছে।

সর্বশেষ পরিচালিত জরিপে দেখা যায় যে, গত বছর মে মাস পর্যন্ত প্রাথমিক বা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়ন করার মতো বয়সী ১ লাখ ৩৬ হাজার ৯২৩টি শিশু জাপানে বাসিন্দা হিসেবে নিবন্ধিত হয়েছে।

এদের মধ্যে, ৮ হাজার ১৮৩টি শিশু বিদ্যালয়ে যাচ্ছে না অথবা তাদের বর্তমান শিক্ষার অবস্থা নিশ্চিত করা সম্ভবপর হয়নি। এ সংখ্যা পূর্ববর্তী জরিপের চেয়ে প্রায় ১ হাজার ৮শ কম হলেও এখনও মোট সংখ্যার প্রায় ৬ শতাংশ।

কয়েকটি স্থানীয় সরকার ইতোমধ্যে এবিষয়ে পদক্ষেপ নেয়া আরম্ভ করেছে। তারা বহু ভাষায় প্রাক-বিদ্যালয়ের শিশুদের শারীরিক পরীক্ষার জন্য লিফলেট তৈরি করছে।

কয়েকটি ঘটনায় কর্মকর্তারা, দিবা পরিচর্যা কেন্দ্রগুলো পরিদর্শন করে শিশুদের শিক্ষার জন্য সহায়তার প্রয়োজন থাকা পরিবারগুলো খুঁজে বের করে তাদের সঙ্গে বিদ্যালয়গুলোর যোগাযোগ করিয়ে দিয়েছেন।

মন্ত্রণালয়ের ভাষ্যানুযায়ী, এর মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষগুলো বিদেশি শিশুদের মুখোমুখি হওয়া পরিস্থিতি সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাচ্ছে এবং তারা অনেক শিশুর শিক্ষা গ্রহণ না করার বাস্তবতাকে গুরুত্বের সঙ্গে নিয়েছে।

তারা আরও জানায় যে, কিছু সংখ্যক বিদেশি বাসিন্দা এও জানেন না যে শিশুরা বিনামূল্যে বিদ্যালয়ে অংশগ্রহণ করতে পারে। আর তাই মন্ত্রণালয়, অ-জাপানি বাসিন্দাদের কাছে প্রয়োজনীয় তথ্য পৌঁছানো নিশ্চিত করতে স্থানীয় সরকারের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানাচ্ছে। (এনএইচকে)

আরএএস