- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

হযরত মুহাম্মদ (সাঃ) নিয়ে ভারতীয় নেতার বিতর্কিত মন্তব্য

টোকিওতে ভারতীয় দূতাবাসের সামনে সহস্রাধিক মুসলিম নাগরিকের প্রতিবাদ

ষ্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০২:৩০, ১৮ জুন ২০২২

টোকিওতে ভারতীয় দূতাবাসের সামনে সহস্রাধিক মুসলিম নাগরিকের প্রতিবাদ

ইসলাম ধর্মাম্বলীদের সর্বশ্রেষ্ঠ মানব মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে সম্প্রতি ভারত সরকারের দু'জন নেতার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে এক সমাবেশের আয়োজন করেছে জাপানের মুসলিম সম্প্রদায়। শুক্রবার জাপানে জুমার নামাজের পর রাজধানী টোকিও'র চিয়োদা সিটিতে অবস্থিত ভারতের দূতাবাসের সামনে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

জাপান মুসলিম কমিউনিটির ব্যানারে এ প্রতিবাদসভা স্থানীয় সময় ২ টায় শুরু হওয়ার কথা থাকলেও তার অনেক আগেই জাপানের বিভিন্ন শহর থেকে মুসলিম ধর্মাম্বলীর লোকজনরা আসতে শুরু করে। এ সময় প্রতিবাদকারীদের হাতে বিভিন্ন ভাষায় লিখিত ব্যানার দেখা যায়। সংশ্লিষ্ট সুত্র মতে, এ প্রতিবাদ সমাবেশে প্রায় সহস্রাধিক মুসলিম ধর্মাম্বলীর লোকজন জড়ো হয়।

প্রতিবাদ সমাবেশে যোগদানকারী বাংলাদেশ সহ বিভিন্ন দেশের প্রবাসীরা স্ব স্ব দেশের পতাকা নিয়ে নিজ নিজ ভাষার পাশাপাশি জাপানী এবং ইংরেজী ভাষায় লিখা পোষ্টার নিয়ে সংহতি জানাতে দেখা গেছে। বিক্ষোভকারীরা স্লোগানে স্লোগানে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে আপত্তিকর মন্তব্য’র নিন্দা জানিয়ে নূপুর শর্মাকে গ্রেফতার এবং আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির দাবী জানায়।

প্রতিবাদ সভাটি ২ টা থেকে ৪ টা পর্যন্ত  হওয়ার কথা থাকলেও  ধারণার চাইতে অধিক প্রতিবাদকারী জড়ো হওয়াতে তা বর্ধিত করে বিকাল ৫ টা পর্যন্ত করা হয়। এ সময় পুলিশসহ গোয়েন্দাসংস্থার সদস্যদের সতর্ক অবস্থায় থাকতে দেখা যায়।

উল্লেখ্য, সম্প্রতি মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বিজেপির মুখপাত্র নূপুর শর্মা। আর ওই একই ইস্যুতে দলটির দিল্লি ইউনিটের প্রধান নাভিন জিন্দাল টুইট করার পর বিষয়টি নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। এ নিয়ে সৌদি আরব, কুয়েত, কাতারসহ বিভিন্ন মুসলিম দেশগুলোকে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। এ নিয়ে ভারতের সঙ্গে মুসলিম অনেকগুলো দেশের কূটনৈতিক সম্পর্কে শিথীলতা আসতে পারে বলেও আশঙ্কা করা হয় বিশেষজ্ঞদের পক্ষ থেকে।

আর এ এস/আর এ