- শুক্রবার ১৭ মে ২০২৪

| জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ -

Tokyo Bangla News || টোকিও বাংলা নিউজ

ফিলিস্তিনিদের ইসরাইলবিরোধী ফেসবুক পোস্ট মুছে ফেলার অভিযোগ

ফেইসবুকও কি সাম্প্রদায়িক নাকি অসাম্প্রদায়িক?

সম্পাদক

প্রকাশিত: ১৩:১৬, ২৫ অক্টোবর ২০২১

ফেইসবুকও কি সাম্প্রদায়িক নাকি অসাম্প্রদায়িক?

মানুষের যোগাযোগের ক্ষেত্রে যে মহা বিপ্লব ঘটেছে তার বড় একটি কারন সামাজিক যোগাযোগ মাধ্যম। যার মধ্যে ফেইসবুক অন্যতম। এখন পর্যন্ত সারা বিশ্বে যে সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো রয়েছে তার মধ্যে সর্বাধিক জনপ্রিয় ফেইসবুক। বিশ্বের নানা রকম দূর্নীতি খুব সহজে সবার নজরে আনতে ফেইসবুক যেমন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে, ঠিক তেমনি নানা রকম গুজব অথবা মিথ্যে ঘটনাও ছড়াতে এটি যথেষ্ট পরিমান ব্যাবহৃত হচ্ছে। আমেরিকার সর্বশেষ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় তখনকার মার্কিন প্রধানমন্ত্রীর বিভিন্ন ষ্ট্যাটাসকে ভুল প্রচারনা অথবা মিথ্যা প্রচারনা দাবী করে তার একাউন্টটি কিছুদিনের জন্য  ‌ব্যাবহার অযোগ্য করে রেখেছিল ফেইসবুক। তারপর থেকে দিনে দিনে সামাজিক মাধ্যমটি নানা আধুনিক প্রক্রিয়া যোগ করার মাধ্যমে সারাবিশ্বে এখন পর্যন্ত সর্বাধিক ব্যবহৃত অবস্থান ধরে রেখেছে। 
বিশ্বের তৃতীয় অর্থনৈতিক দেশগুলোতে এর ব্যাবহারের ক্ষেত্রেও বাড়তি নজরদারি যোগ করেছে কর্তৃপক্ষ। বিশেষ করে ধর্মীয় উগ্রতা যেন এই ডিভাইসটির মাধ্যমে ছড়িয়ে না যেতে পারে, তাতেও নেয়া হয়েছে অত্যাধুনিক সব ব্যবস্থা। 
সম্প্রতি অভিযোগ উঠেছে, ফিলিস্তিনিদের ইসরাইলবিরোধী ফেসবুকের পোস্টগুলো মুছে দেয়া হচ্ছে। এ নিয়ে তীব্র নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনের অধিকারকর্মীরা। বিশেষকরে ফেইসবুক এতটা নিন্ম চিন্তাভাবনা নিয়ে পরিচালিত হয় বলেও তারা আশ্চার্যান্বিত হন বলে দাবি করেন।
তবে কি এটা ফেইসবুকের ফিলিস্তিনিদের উপর ইযরাইলকে এক প্রকার সমর্থন? এমন দাবি যদি উঠে তাহলে যে তা ভুল হবে, জোর দিয়ে তাওতো বলার জোর পাচ্ছি না।কারন ডিজিটাল অধিকার সংস্থা হামলেহ'র দাবি অনুযায়ী, ২০২১ সালে এখন পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ফেইসবুক ৭৪৬টি অন্যায় পদক্ষেপ নিয়েছে অথচ এ বিষয়ে ফেসবুক জানায়, এটা স্বাধীন ওভারসাইট বোর্ডের আওতাধীন বিষয়। চলতি বছরের সেপ্টেম্বরে সম্ভাব্য পক্ষপাত নিয়ে আরবি ও হিব্রু ভাষার পোস্টগুলো  পর্যালোচনা করার আহ্বান জানানো হয়েছিল ওভারসাইট বোর্ডকে। 

পর্যালোচনা থেকে পাওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে ফেসবুক। অথচ ফেইসবুক কি একবারও এইসব আঙ্গিকে অন্যান্য দেশগুলির দিকে তাকাচ্ছে?
 

আর এ সুজন সম্পাদক
টোকিও বাংলা নিউজ ডট কম